চট্টগ্রাম, সোমবার, ২৮ নভেম্বর ২০২২ , ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

আল-আকসায় হামলার পর ক্ষোভে ফুঁসছে মুসলিম বিশ্ব

প্রকাশ: ১৬ এপ্রিল, ২০২২ ৬:৪৪ : পূর্বাহ্ণ

বিনা উস্কানিতে শুক্রবার (১৫ এপ্রিল) ফজরের নামাজের সময় আল-আকসা মসজিদে মুসল্লিদের ওপর বর্বরোচিত হামলা চালায় ইসরায়েলি বাহিনী। ইসরায়েলি বাহিনীর এমন হামলায় আহত হয় দেড় শতাধিক ফিলিস্তিনি। এমন হামলার পর স্বভাবতই তীব্র নিন্দা জানিয়েছে মুসলিম বিশ্ব।

ইসলাম ধর্ম বিশ্বাসীদের কাছে তৃতীয় পবিত্রতম স্থান আল-আকসা মসজিদে হামলার কয়েক ঘণ্টা পর তীব্র ক্ষোভ প্রকাশ করে সৌদি আরব।

শুক্রবার সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এটি এই পদ্ধতিগত উত্তেজনা বৃদ্ধিকে আল-আকসা মসজিদের পবিত্রতা এবং মুসলিম জাতির কাছে এর তাৎপর্যের ওপর একটি নির্লজ্জ আক্রমণ এবং প্রাসঙ্গিক আন্তর্জাতিক রেজুলেশন এবং চুক্তির লঙ্ঘন বলে মনে করে।

নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে সংযুক্ত আরব আমিরাত ও কুয়েতও। আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি কর্তৃপক্ষের উচিত ফিলিস্তিনিদের তাদের ধর্মীয় আচার পালনের অধিকারকে সম্মান করা এবং আল আকসা মসজিদের পবিত্রতা লঙ্ঘন করে এমন কোনো কর্মকাণ্ড বন্ধ করা উচিত।

এদিকে কুয়েত এক বিবৃতিতে জানিয়েছে, এই হামলা একটি বিপজ্জনক উত্তেজনা বৃদ্ধি এবং আন্তর্জাতিক রেজুলেশন এবং সনদের স্পষ্ট লঙ্ঘন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, এই ধরনের উত্তেজনা বৃদ্ধিমূলক কর্মকাণ্ড সহিংসতা, চরমপন্থাকে উস্কে দেবে এবং আঞ্চলিক স্থিতিশীলতাকে ক্ষতিগ্রস্ত করবে।

অন্যদিকে নিন্দা জানিয়েছে পাকিস্তানও। পাকিস্তান শুক্রবার (১৫ এপ্রিল) আল-আকসা মসজিদে ইসরায়েলি বাহিনীর আগ্রাসনের তীব্র নিন্দা করে বলেছে যে, এটি পবিত্র রমজান মাসে মানবাধিকার আইনের গুরুতর লঙ্ঘন।

Print Friendly and PDF