চট্টগ্রাম, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২ , ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

টাকা জমানোর টিপস

প্রকাশ: ১৪ এপ্রিল, ২০২২ ৭:৫৫ : পূর্বাহ্ণ

সঞ্চয় করা মোটেই কঠিন কাজ নয়। এর জন্য প্রয়োজন শুধু আপনার ইচ্ছার এবং কিছুটা পরিকল্পনা। একমাত্র আপনার স্বদিচ্ছাই পারে আপনাকে সঞ্চয়ী হিসেবে গড়ে তুলতে। টাকা জমানোর কয়েকটি টিপস জেনে নিন।

১। অল্প থেকে শুরু করুন: প্রতিদিন অল্প অল্প করে সঞ্চয় শুরু করুন। এই কাজটি শুরু করতে পারেন মাটির ব্যাংক দিয়ে। প্রতিদিন মাটির ব্যাংকে অল্প অল্প করে টাকা রাখুন। একসময় দেখবেন এই অল্প অল্প জমানো টাকা একটি বিশাল অঙ্কে পরিণত হয়েছে।

২. বাজেট তৈরি করুন: একটি বাজেট নির্ধারণ করুন। যেমন আপনি কত টাকা জমাতে চান সেটি আগে ঠিক করে নিন। তারপর অল্প অল্প করে সঞ্চয় শুরু করুন। প্রতি সপ্তাহে কী কী খরচ আছে তা প্ল্যান করে নিন এবং সে অনুযায়ী টাকা খরচ করুন। পরিকল্পনার বাইরে খরচ না করার চেষ্টা করুন। একটু টাইট বাজেট করুন এতে টাকা সঞ্চয় করা সহজ হবে। না হলে দেখবেন বাড়তি টাকা খরচ হয়ে গেছে।

৩. ঝোঁকের বশে খরচ করা বন্ধ করুন : এটা কঠিন বলে মনে হলেও অধিকাংশ মানুষ প্রতি সপ্তাহে প্রায় ২৫০ থেকে ২৪০০ টাকা পর্যন্ত সেভ করতে পারে। আপনি এখন থেকে জমানো শুরু করলে বছর শেষে যেকোনো বিল ও ঋণ পরিশোধ করতে আপনার সুবিধা হবে। আপনি প্রতি সপ্তাহে কিছু টাকা একটি খাম অথবা টপ এ রাখতে পারেন এবং সেটি আপনার চোখের সামনে রাখুন। এতে আপনার আগ্রহ বাড়বে ওখানে টাকা জমা রাখার।

৪. বাইরে খাওয়া কমিয়ে দিন: আপনি হয়তো বাইরে খেতে পছন্দ করেন। এই বাইরে খাওয়াটি কমিয়ে ফেলুন। প্রতি সপ্তাহে বাইরে খেতে যাওয়ার পরিবর্তে মাসে একবার খেতে যান। খুব সহজে টাকা জমানোর একটি উপায় হলো বাইরে খাওয়া কমিয়ে দেওয়া। বাইরে খাওয়া বন্ধ করে টাকা জমান।

Print Friendly and PDF