চট্টগ্রাম, রোববার, ২৭ নভেম্বর ২০২২ , ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

পবিত্র রমজান মাসের পূর্ণিমা রাতে তাজমহল দর্শন নিষেধ কেন

প্রকাশ: ১৪ এপ্রিল, ২০২২ ৫:৫৬ : পূর্বাহ্ণ

সারা বিশ্বের লাখ লাখ পর্যটক প্রতি বছর মুগ্ধ নয়নে অবলোকন করেন মোঘল আমলের নিদর্শন তাজমহল। বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম এই তাজমহলের শোভা বহুগুণে বেড়ে যায় পূর্ণিমা রাতে। কারণ জ্যোৎস্নালোকে তাজমহলকে দেখার মজাই আলাদা।

কিন্তু পবিত্র রমজানের কারণে এ বছর এপ্রিল মাসে পূর্ণিমার রাতে তাজমহলকে আর দর্শন করা যাবে না। কারণ মুসলিমরা তাজমহলের ভেতরের মসজিদে নামাজ পড়তে যান, যা রমজান মাসে গভীর রাত পর্যন্ত চলে। তাদের যাতে কোনো অসুবিধা না হয়, সেদিক মাথায় রেখেই কার্যত তাজমহল কর্তৃপক্ষের এ সিদ্ধান্ত। খবর টাইমস অব ইন্ডিয়ার।

সাধারণত পূর্ণিমার রাতে তাজমহলকে দেখার জন্য একদিন আগেই ‘আগ্রার আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া’র (এএসআই) অফিসেই টিকিট দেওয়া শুরু হয়। কিন্তু রমজানের কারণে এই মাসে রাতের তাজ দর্শনের অনুমতি বাতিল করা হয়েছে।

তবে রমজানে পূর্ণিমার রাতে তাজের ভেতর প্রবেশ করতে না পারলেও যমুনা নদীর ওপারে মেহতাববাগ তাজ ভিউ পয়েন্ট থেকে দর্শকরা তাজের শোভা দেখতে পারবেন।

আগ্রা ট্যুরিস্ট ওয়েলফেয়ার চেম্বারের সচিব বিশাল শর্মা জানান, ‘তাজমহলের রাতের দৃশ্য এককথায় অসাধারণ। কারণ চাঁদের আলো তাজের পাথরে ঠিকরে পড়ার পর অবর্ণনীয় সৌন্দর্যের সৃষ্টি হয়। কিন্তু যেহেতু রমজান মাস চলছে, তাই রাতে শুধু নামাজ আদায়ের জন্য তাজমহলের দরজা খোলা থাকবে। ফলে রাতের দিকে তাজমহলের শোভা দেখার অনুমতি দর্শকদের দেওয়া হবে না।’

বিশাল শর্মা আরও জানান, ‘তাজের ভেতরের মসজিদে নামাজ পড়তে আসা মুসল্লিদের বিশেষ পরিচয়পত্র প্রদান করা হয়েছে’।

এএসআইয়ের সুপারিনটেন্ডেন্ট আরকে প্যাটেল জানান, ‘এটিই নতুন বা প্রথম নয়। রমজান মাস উপলক্ষে পূর্ণিমার রাতে তাজমহল দর্শন দর্শকদের জন্য বরাবরই বন্ধ থাকে। আগামী মে মাস থেকে ফের পূর্ণিমার রাতে দর্শকরা তাজের শোভা দর্শন করতে পারবেন।’

Print Friendly and PDF