চট্টগ্রাম, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২ , ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

জুতার দুর্গন্ধ দূর করার সহজ ৩ উপায়

প্রকাশ: ৯ এপ্রিল, ২০২২ ৮:১৯ : পূর্বাহ্ণ

জুতার দুর্গন্ধ থেকে মুক্তির ৩ উপায়

গ্রীষ্মের প্রখর তাপে সবাই অতিষ্ঠ। বাসা থেকে বের হলেই ঘামে ভিজে যাওয়ার মতো অবস্থা হয়। অফিস আর বাসা- এই দুইয়ের বাইরে কেউ যেতেই চায় না। কিন্তু জীবিকা নির্বাহের জন্য বাইরে বের হওয়া ছাড়াও কোনো উপায় নেই। আর এই সময় সবার পায়েই জুতা থাকে।

গরমে প্রায় সবারই জুতা ঘেমে গিয়ে মোজা বা পা থেকে দুর্গন্ধ ছড়ায়। যা খুবই লজ্জাজনক। বিশেষ করে যারা চাকরিজীবী তারা এ কারণে অস্বস্তিবোধ করেন। এবার জুতার দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়ার বিষয়ে আলোচনা করা হলো-

জুতার মধ্যেও রোদ-বাতাস চলাচল করা জরুরি। বাইরে থেকে বাসায় ফেরার পরই জুতা-মোজা খুলে খোলা জায়গায় রাখা উচিত। আর প্রতিদিন একই জুতা না পরে অন্য জুতা ব্যবহারের অভ্যাস করুন।

স্নিকার ব্যবহারকারীরা এতে লবণ ছিটিয়ে রাখতে পারেন। এতে দুর্গন্ধমুক্ত হবে। লবঙ্গ তেলও ব্যবহার করতে পারেন এই উপকার পেতে। এছাড়া জুতার মধ্যে বেকিং সোডা দিয়ে রাখলেও দুর্গন্ধ দূর হয়।

স্বাভাবিকভাবে প্রতিদিনের প্রয়োজনীয় জিনিসের যত্ন করা উচিত। বিশেষ করে যারা চাকরিজীবী। তাদের উচিত সব সময় নিজেকে পরিপাটি রাখা ও প্রয়োজনীয় জিনিসপত্র পরিষ্কার রাখা ও গুছিয়ে রাখা। এতে করে কখনো লজ্জায় বা অস্বস্তিতে পড়তে হবে না।

Print Friendly and PDF