চট্টগ্রাম, রোববার, ২৭ নভেম্বর ২০২২ , ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

কীভাবে বুঝবেন স্ট্রোক হয়েছে?

প্রকাশ: ৪ এপ্রিল, ২০২২ ৮:৩৮ : পূর্বাহ্ণ


আধুনিক সময়ে মানুষ সময়ের সঙ্গে পাল্লা দিয়ে চলার চেষ্টা করছে। প্রতিযোগিতার জগতে শরীরের দিকে খেয়াল রাখা হয় না। যে কারণে ছোট ছোট সমস্যা থেকে ধীরে ধীরে বড় ধরনের অসুখ সৃষ্টি হয় শরীরে। আর এক সময় দেখা যায় হঠাৎ করেই স্ট্রোকের মতো বিপজ্জনক সমস্যা। যা কিনা এখন বয়সভিত্তিক হয় না। তরুণ যুবকেরও হতে পারে, আবার ষাটোর্ধ বৃদ্ধ বা বৃদ্ধারও হতে পারে।

সাধারণত মস্তিষ্কে রক্তক্ষরণ অথবা আঞ্চলিকভাবে রক্ত চলাচল বন্ধ হওয়া দুই অবস্থাকেই স্ট্রোক হিসেবে ধরা হয়। প্রাথমিকভাবে যদি এসব সমস্যার লক্ষণ শনাক্ত করা সম্ভব হয় তাহলে চিকিৎসা নিতে সুবিধা হয়। এবার তাহলে স্ট্রোকের লক্ষণগুলো সম্পর্কে জেনে নেয়া যাক-

স্ট্রোকের প্রভাবে শরীরের একাংশ দুর্বল হতে থাকে। সময়ের সঙ্গে সঙ্গে শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ অবশ হতে থাকে। স্ট্রোকের কারণে অনেকের কথা জড়িয়ে যেতে পারে। অনেকের আবার পায়ের জোরও কমতে থাকে।

এ সমস্যায় কোনো কোনো ক্ষেত্রে ভারসাম্যের সমস্যাও হয়ে থাকে। যে কারণে হাঁটা চলায় সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। কিছু ক্ষেত্রে দৃষ্টিশক্তি হ্রাস পায়। সামনের সবই আবছা আবছা লাগে।

উচ্চ রক্তচাপ থেকে স্ট্রোক হয়ে থাকে। রক্তচাপ সাধারণ ১৩০/১৮০ বা এর বেশি হলে বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে আলোচনা করে পরামর্শ নেয়া উচিত।

অনেকে ধূমপান বা তামাকজাত পণ্য সেবন করে থাকেন। এসব থেকে স্ট্রোকের সম্ভাবনা বৃদ্ধি পায়। বিশেষজ্ঞদের মতে, নিকোটিন রক্তচাপ বাড়ায়। ধূমপানের ফলে ঘাড়ের প্রধান ধমনীতে চর্বি তৈরি হয়। যা রক্তকে ঘন করে এবং এ থেকে রক্ত জমাট বাঁধার সম্ভাবনা তৈরি হয়।

সূত্র: ওয়েবএমডি

Print Friendly and PDF