চট্টগ্রাম, সোমবার, ২৮ নভেম্বর ২০২২ , ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

রাশিয়াকে থামাতে হবে: পাকিস্তান সেনাপ্রধান

প্রকাশ: ২ এপ্রিল, ২০২২ ১১:৩২ : পূর্বাহ্ণ


পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া বলেছেন, ‘ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন অবশ্যই অবিলম্বে বন্ধ করতে হবে।’ তিনি এই সংঘাতকে ‘বিশাল ট্র্যাজেডি’ হিসেবে উল্লেখ করেছেন।

শনিবার (২ এপ্রিল) ইসলামাবাদে নিরাপত্তা বৈঠকে দেশটির সেনা প্রধান ইউক্রেন নিয়ে এই কথা বলেন। তিনি এতো লম্বা সময় ইউক্রেনের উপর অব্যাহত হামলার জন্য রাশিয়ার কড়া সমালোচনা করেন। জাভেদ বাজওয়া বলেন, ‘রাশিয়ার বৈধ নিরাপত্তা উদ্বেগ সত্ত্বেও, একটি ছোট দেশের বিরুদ্ধে দেশটির আগ্রাসন ক্ষমা করা যায় না।’

‘পাকিস্তান অবিলম্বে যুদ্ধবিরতি ও লড়াই বন্ধের আহ্বান ধারাবাহিকভাবে জানিয়ে আসছে,’ বলেন পাকিস্তানের সেনাপ্রধান।

এদিন জাভেদ আরও বলেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন খুবই দুর্ভাগ্যজনক কারণ হাজার হাজার মানুষ নিহত হয়েছে। শরণার্থী হয়েছে লাখ লাখ মানুষ এবং ইউক্রেনের অর্ধেক ধ্বংস হয়েছে।

এছাড়া তিনি বলেছেন, এই সংঘাত ছোট দেশগুলোকে আশা দিয়েছে। কারণ ছোট কিন্তু ‘দক্ষ’ বাহিনী দিয়ে একটি বড় দেশের আগ্রাসনের বিরুদ্ধে আধুনিক সরঞ্জামের মাধ্যমে তাদের এলাকা রক্ষা করতে পারবে।

ইউক্রেনে আগ্রাসন শুরুর পর এই প্রথম পাকিস্তানের পক্ষ থেকে এমন বার্তা দেওয়া হলো। এর আগে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন নিয়ে এক প্রকার নিরপেক্ষ অবস্থা নিয়েছিল।

এমনকি ইউক্রেনে আগ্রাসন শুরুর দিন মস্কো সফরে ছিলেন ইমরান খান। এছাড়া রাশিয়ার বিরুদ্ধে জাতিসংঘে নিন্দা প্রস্তাবে ভোটদানে বিরত ছিলো পাকিস্তান।

তথ্যসূত্র: ডন, বিবিসি।

Print Friendly and PDF