চট্টগ্রাম, রোববার, ২৭ নভেম্বর ২০২২ , ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

রাজধানীতে নতুন আতঙ্ক ‘গ্যাঞ্জাম পার্টি’

প্রকাশ: ৫ অক্টোবর, ২০২২ ৮:৩৫ : পূর্বাহ্ণ

রাজধানীতে নতুন আতঙ্কের নাম ‘গ্যাঞ্জাম পার্টি’। এরা ‘গ্যাঞ্জাম’ সৃষ্টি করে ছিনতাই করে। এমনই চেষ্টার অভিযোগে আল রাজু (২৫) ও সুমন খান (২৯) নামে দুজনকে গ্রেফতার করেছে রাজধানীর উত্তরা পশ্চিম থানা পুলিশ। মঙ্গলবার (৪ অক্টোবর) রাতে ১৩নং সেক্টরের ১৩নং রোড থেকে এদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারের বিষয়টি সময় সংবাদকে নিশ্চিত করেছেন উত্তরা পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মোহসীন।

জানা গেছে, এরা রাতে পথচারী কিংবা গাড়িচালকদের সঙ্গে পরিকল্পিতভাবে ঝগড়া লাগান। এরপর কৌশলে তাদের টাকা-পয়সা, মোবাইল, ল্যাপটপ ছিনিয়ে পালিয়ে যান। 
ইচ্ছাকৃতভাবে ঝগড়া লাগিয়ে ছিনতাই করে বলে স্থানীয়দের কাছে এরা ‘গ্যাঞ্জাম পার্টি’ নামেই পরিচিত। এর আগে একই অভিযোগে দুটি মামলা আছে। গ্রেফতারও হয়েছেন, জেলও খেটেছেন তারা।

গ্রেফতার হওয়া রাজু ঢাকা জেলার তুরাগ থানার ভাবনারটেক এলাকার নুর আলমের ছেলে। তিনি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। অপর আসামি সুমন পিরোজপুরের কাউখালী উপজেলার রুস্তম আলী খানের ছেলে।

উত্তরা পশ্চিম থানার ওসি সময় সংবাদকে জানান, গ্যাঞ্জাম পার্টি’র মূলহোতা রাজুর ৮-১০ জনের একটি গ্রুপ আছে। তারা রাতে উত্তরাসহ ঢাকার বিভিন্ন এলাকায় আড্ডা দেন। এরপর কোন পথচারীকে একা পেলে তার সঙ্গে একজন পরিকল্পিতভাবে ধাক্কা খেয়ে ‘এই আমারে ধাক্কা দিলি ক্যান’ বলে ঝগড়া লাগিয়ে দেয়। এ সময় বাকিরাও আশপাশ থেকে এসে তাকে মারধর শুরু করে। এরপর তার কাছে থাকা টাকা-পয়সা ও মোবাইল হাতিয়ে পালিয়ে যায়।

মঙ্গলবার রাত সাড়ে ১১টায় একই কায়দায় রাজু ও সুমন ঝগড়া লাগায় লুৎফুর রহমান নামে স্থানীয় এক ব্যক্তির সঙ্গে। লুৎফুর রাত সাড়ে ১১টার দিকে তার প্রাইভেটকার চালিয়ে আসছিলেন। হঠাৎই তার গাড়ির সামনে এসে রাজু বলে উঠে, ‘আমাকে গাড়ি দিয়ে ধাক্কা দিলি ক্যান’। এ সময় তারা লুৎফুরকে মারধর করে টাকা ও মোবাইল ছিনিয়ে নিতে চাইলে তিনি চিৎকার শুরু করেন।

এ সময় পুলিশের টহল টিম তার চিৎকার শুনে ঘটনাস্থলে যায় এবং দুজনকে গ্রেফতার করে। স্থানীয়রা আগে থেকেই তাদের এ ‘গ্যাঞ্জাম’ কৌশল জানতো। তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানান ওসি মোহসীন।

Print Friendly and PDF