চট্টগ্রাম, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২ , ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

রান্না ঘর ঠিক করতে যেয়ে এক দম্পতি খুঁজে পেলেন ২ কোটি ৩০ লাখ টাকার স্বর্ণ

প্রকাশ: ২ সেপ্টেম্বর, ২০২২ ৩:৩৬ : অপরাহ্ণ

ভাঙা রান্নাঘর সংস্কার করতে গিয়ে ব্রিটিশ এক দম্পতি ২৬৪টি সোনার কয়েন খুঁজে পেয়েছেন। যুক্তরাজ্য ভিত্তিক সংবাদমাধ্যম দ্য টাইমস এর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

দেশটির উত্তরাঞ্চলীয় এলাকার ওই দম্পত্তির খুঁজে পাওয়া স্বর্ণের দাম ২ কোটি ৩০ লাখ টাকা। ব্রিটিশ মুদ্রায় যার মূল্য ২ লাখ ৫০ হাজার পাউন্ড। খুঁজে পাওয়া ওই স্বর্ণের কয়েনগুলো নিলামে বিক্রি করা হবে। তাদের এ কাজে সহায়তা করবে পিংক এন্ড সন নামের একটি প্রতিষ্ঠান। দীর্ঘ ১০ বছর ধরে তারা ওই বাড়িতে বসবাস করে আসছে।

ধারণা করা হচ্ছে খুঁজে পাওয়া ওই স্বর্ণের কয়েনগুলো প্রায় ৪০০ বছরের পুরনো। এ ধরনের স্বর্ণ ২০১৯ সালেও একবার খুঁজে পাওয়া যায়।

স্বর্ণের কয়েন খুঁজে পাওয়ার ব্যাপারে তারা জানায়, একটি বৈদ্যুতিক তার ঠিক করতে গিয়ে হঠাৎ মাটিতে চোখ আটকে যায়। পরে খুঁড়তে গিয়ে বিশাল অংকের কয়েনগুলো আমরা পাই।

এদিকে নিলাম দেখতে মুখিয়ে আসেন স্থানীয় বাসিন্দারাও। ওই দম্পতি যে কয়েনগুলো খুঁজে পেয়েছেন তা মূলত ১৬১০ থেকে ১৭২৭ সালের দিকে ব্যবহার করা হত।

অন্যদিকে গত মাসে ভারতের মধ্যপ্রদেশে একটি বাড়িতে প্রায় ৮৬টি স্বর্ণের কয়েন খুঁজে পাওয়া যায়। যার বাজার মূল্য ছিল ৬০ লাখ টাকা।

Print Friendly and PDF