চট্টগ্রাম, সোমবার, ২৮ নভেম্বর ২০২২ , ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

রুশ মিসাইল রুখতে সম্পূর্ণ ব্যর্থ ইসরায়েলের আয়রন ডোম: ইউক্রেন

প্রকাশ: ১৭ জুলাই, ২০২২ ১১:৫৩ : পূর্বাহ্ণ

রাশিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র থেকে ইউক্রেনকে রক্ষা করতে পারছে না ইসরায়েলের আয়রন ডোম। শনিবার (১৬ জুলাই) ফোর্বসের একটি সম্মেলনে গিয়ে এমন মন্তব্য করেছেন প্রতিরক্ষামন্ত্রী ওলেস্কি রেজনিকভ। খবর জেরুজালেম পোস্টের।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইউক্রেনকে রুশ ক্ষেপণাস্ত্র থেকে নিরাপত্তা দিতে ব্যর্থ ইসরায়েলের আয়রন ডোম। এ কাজের জন্য উপযুক্ত নয় ইসরায়েলের এই প্রযুক্তি। তিনি আরও বলেন, আমি নিজে ইসরায়েলে গিয়ে আয়রন ডোম প্রস্তুতকারকদের সাথে কথা বলেছি। সেখান থেকে জানতে পেরেছি, ইসরায়েলি আয়রন ডোম মূলত তৈরি করা হয়েছিল ধীরগতির, নিম্ন-উচ্চতা ও কম শক্তিশালী ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে সুরক্ষা দিতে, যা মূলত গ্যারেজে তৈরি করা হয়। তবে ক্রুজ এবং ব্যালিস্টিক মিসাইল থেকে এই ইসরায়েলি প্রযুক্তি সুরক্ষা দিতে পারে না।

জানা গেছে, শনিবারই ইসরায়েলকে বিষয়টি জানিয়ে দিয়েছে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। রুশ মিসাইলের বিরুদ্ধে ইসরায়েলের আয়রন ডোম কাজ না করায় এই প্রযুক্তির আর প্রয়োজন নেই ইউক্রেনের এমনটিই জানিয়ে দেয়া হয়েছে।

এর আগে, গত জুন মাসে আয়রন ডোমের জন্য আবেদন জানিয়েছিলেন ইসরায়েলে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত ইয়েভজেন কর্নিয়েচুকও। সে সময় তিনি বলেন, আমাদের ইসরায়েলের সামরিক প্রযুক্তির সহায়তা দরকার। আমাদের এখন আয়রন ডোম প্রয়োজন। এর মাধ্যমে আমরা রুশ মিসাইলের থেকে আমাদের নারী ও শিশুসহ সাধারণ নাগরিকদের বাঁচাতে পারবো। তবে সেই আয়রন ডোমই এখন আর কোনো কাজে আসছে না ইউক্রেনের।

Print Friendly and PDF