চট্টগ্রাম, সোমবার, ২৮ নভেম্বর ২০২২ , ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

জুলাই মাসের শেষে পদ্মা সেতুতে রেললাইন বসানোর কাজ শুরু

প্রকাশ: ১৬ জুলাই, ২০২২ ১১:৪৯ : পূর্বাহ্ণ

গত ২৫ জুন উদ্বোধন করা হয় স্বপ্নের পদ্মা সেতু। তবে সময়মতো কাজ শেষ না হওয়ায় পদ্মা সেতুতে একসঙ্গে গাড়ি ও রেল চালু করা সম্ভব হয়নি। তাই পদ্মা সেতুতে রেল লাইন সংযোগ স্থাপন কাজের জন্য পদ্মা সেতু রেল কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হচ্ছে রোববার (১৭ জুলাই)।

শনিবার (১৬ জুলাই) সেতু বিভাগ ও রেল কর্তৃপক্ষের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

পদ্মা রেল সংযোগ প্রকল্পের কর্মকর্তারা জানিয়েছেন, সব আনুষ্ঠানিকতা শেষ করে চলতি জুলাই মাসের শেষ দিকে রেললাইন বসানোর কাজ শুরু হবে।

এদিকে শুক্রবার (১৫ জুলাই) মুন্সীগঞ্জের মাওয়ায় পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্প পরিদর্শনে গিয়ে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানিয়েছেন, ঢাকা-ভাঙ্গা-যশোর রেল সংযোগ প্রকল্পের সার্বিক অগ্রগতি ৬১ শতাংশ এগিয়েছে। ২০২৪ সালের ৩০ জুনে প্রকল্পের কাজ সমাপ্ত হবে। প্রকল্পটি সময়মতো বাস্তবায়ন করতে তিন ভাগে কাজগুলো করতে পরিকল্পনা নেয়া হয়েছে। সে পরিকল্পনায় ঢাকা থেকে মাওয়া পর্যন্ত একটি অংশ, মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত একটি অংশ এবং ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত আরেকটি অংশ।

আর চলতি মাসেই পদ্মা সেতুতে রেলসংযোগ প্রকল্পের কাজ শুরু হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী।

পরিকল্পনা অনুযায়ী, ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল বিশিষ্ট পদ্মা সেতুর ওপর দিয়ে চলবে সড়ক যানবাহন আর নিচ দিয়ে চলবে ট্রেন।

ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার ব্রডগেজ রেললাইন স্থাপনের মাধ্যমে জাতীয় ও আন্তঃদেশীয় রেল যোগাযোগের পরিকল্পনা রয়েছে। এ রেলপথ দেশের দক্ষিণাঞ্চলের ২৩ জেলায় প্রথম রেলসংযোগ স্থাপন করবে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, রোববার (১৭ জুলাই) পদ্মা সেতু বুঝিয়ে দেবে সেতু বিভাগ। এরপরই শুরু করে লাইন বসানোর কাজ।

Print Friendly and PDF