চট্টগ্রাম, রোববার, ২৭ নভেম্বর ২০২২ , ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে উবারের বিরুদ্ধে সাড়ে ৫শ নারীর যৌন নিপীড়ন মামলা

প্রকাশ: ১৪ জুলাই, ২০২২ ১২:৩৭ : অপরাহ্ণ

রাইড শেয়ারিং প্ল্যাটফর্ম উবারের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগে ৫৫০ জন নারী মামলা করেছেন। অপহরণ, যৌন হয়রানি, যৌন নির্যাতন, ধর্ষণ এমন সব অভিযোগ আনা হয়েছে উবার চালকদের বিরুদ্ধে। বিবিসির প্রতিবেদনে বলা হয়, বুধবার (১৩ জুলাই) সান ফ্রান্সিসকো কাউন্টি সুপারিয়র আদালতে এসব মামলা করা হয়।

উবারের এক মুখপাত্র বলেন, যৌন নিপীড়ন ভয়ংকর একটি অপরাধ এবং আমরা প্রতিটি অভিযোগকে গুরুত্বের সাথে দেখি। নিরাপত্তার চেয়ে গুরুত্বপূর্ণ কিছু নেই। সে কারণেই উবার নতুন নিরাপত্তা ফিচার চালু করেছে এবং গুরুতর ঘটনার বিষয়ে আরও স্বচ্ছ হচ্ছে।

যুক্তরাষ্ট্রের আইনি সহায়তা সংস্থা স্লেটার স্লেটার শুলম্যানের দায়ের করা মামলায় বলা হয়, যৌন নিপীড়নের ঘটনা অনেক রাজ্যে ঘটেছে। ২০১৪ সালের প্রথম দিক থেকেই উবার চালকরা নারী যাত্রীদের যৌন নিপীড়ন ও ধর্ষণ করছে। কিন্তু সংস্থাটি গ্রাহকের সুরক্ষার চেয়ে নিজেদের মুনাফা বৃদ্ধিকে অগ্রাধিকার দিয়েছে বলে অভিযোগ উঠেছে।

প্রতিবেদনে সংস্থাটি জানায়, ২০১৯ থেকে ২০২০ সালের মধ্যে যৌন নিপীড়নের পাঁচটি সবচেয়ে গুরুতর অভিযোগসহ মোট ৩ হাজার ৮২৪টি অভিযোগ পেয়েছে তারা। ২০১৭ থেকে ২০১৮ সালের মধ্যে যৌন হয়রানির ৫ হাজার ৯৮১টি অভিযোগ পাওয়া গেছে।

Print Friendly and PDF