চট্টগ্রাম, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শ্রীলঙ্কা সঙ্কটের জন্য দায়ী রাশিয়া: জেলেনস্কি

প্রকাশ: ১৪ জুলাই, ২০২২ ৬:৫৮ : পূর্বাহ্ণ

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেনে রুশ আগ্রাসনের কারণে খাদ্যপণ্য রফতানি বন্ধ হয়ে গেছে। এর ফলে শ্রীলঙ্কার পাশাপাশি বিশ্বজুড়ে অশান্তি সৃষ্টি হয়েছে।

জেলেনস্কি বলেন, ইউক্রেনে রাশিয়া তাদের আক্রমণের যে প্রধান কৌশলগুলো ব্যবহার করছে তার মধ্যে অন্যতম হচ্ছে অর্থনৈতিক অচলাবস্থা তৈরি করা। সরবরাহে ব্যাঘাত ঘটার কারণেই বেশ কয়েকটি দেশ খাদ্য ও জ্বালানি সঙ্কটে ভুগছে। যা মূলত রাশিয়ার এজেন্ডাকেই বাস্তবায়ন করছে।

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে এশিয়ান লিডারশিপ কনফারেন্সে এক বক্তৃতায় শ্রীলঙ্কার সঙ্কট তুলে ধরে তিনি আরও বলেন, খাদ্য ও জ্বালানির মূল্য বৃদ্ধির ফলে একটি সামাজিক বিস্ফোরণ ঘটবে। এটা কীভাবে শেষ হবে তা এখন কেউ জানে না। ইউক্রেনের যুদ্ধের ফলে ৯৪টি দেশের আনুমানিক ১.৬ বিলিয়ন মানুষ অর্থ, খাদ্য বা শক্তি সঙ্কটের মধ্যে অন্তত একটি সমস্যার মুখোমুখি হয়েছে।

করোনার ধাক্কায় ১৯৪৮ সালে স্বাধীনতা লাভের পর থেকে সবচেয়ে বড় অর্থনৈতিক সঙ্কট পার করছে শ্রীলঙ্কা। এতে শ্রীলঙ্কার অর্থনৈতিক পরিস্থিতি আগের মতো অবস্থায় ফিরে যাওয়ার হুমকিতে পরে। এছাড়া দেশটির টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) মারাত্মকভাবে ব্যাহত হয়। সূত্র: এনডিটিভি।

Print Friendly and PDF