চট্টগ্রাম, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শ্রীলঙ্কায় সপ্তাহে ৩ দিন সরকারি ছুটি

প্রকাশ: ১৫ জুন, ২০২২ ১০:০০ : পূর্বাহ্ণ

শ্রীলঙ্কায় সরকারি চাকরিজীবীদের জন্য কর্মদিবস চার দিন করার সিদ্ধান্ত হয়েছে। সপ্তাহে তিনদিন ছুটি থাকবে। খুব শিগগিরই তা বাস্তবায়ন করা হবে। দেশটির মন্ত্রিসভায় সিদ্ধান্তটি চূড়ান্ত হয়েছে বলে জানা গেছে। তবে স্বাস্থ্য, পানি, বিদ্যুৎ এবং অন্যান্য প্রয়োজনীয় ও অত্যাবশ্যকীয় সেবা খাত এর আওতামুক্ত থাকবে।

মঙ্গলবার (১৪ই জুন) দেশটির মন্ত্রিসভা এক বিজ্ঞপ্তিতে এতথ্য নিশ্চিত করেছে। মন্ত্রিসভার বিবৃতিতে জানা যায়, আগামী তিন মাসের জন্য শনি এবং রোববার ছাড়াও সরকারি কর্মচারীরা শুক্রবার অতিরিক্ত ছুটি ভোগ করবেন। জ্বালানির ঘাটতির কারণে যাতায়াত ব্যয় হ্রাস এবং কর্মীদের কৃষিতে উত্সাহিত করার জন্য এমন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

সরকারি বিবৃতিতে বলা হয়, ‘প্রত্যাশিত খাদ্য ঘাটতির সমাধান হিসাবে তাদের (সরকারি কর্মচারীদের) বাড়ির উঠোনে বা অন্য কোথাও কৃষিকাজে নিয়োজিত হওয়ার জন্য সরকারি কর্মকর্তাদের এক কার্যদিবসের ছুটি দেওয়া উপযুক্ত বলে মনে হচ্ছে’।

শ্রীলঙ্কার সরকারি খাতে কর্মীর সংখ্যা প্রায় দশ লাখ। বৈদেশিক মুদ্রার ঘাটতিতে পর্যাপ্ত জ্বালানি সংগ্রহে ব্যর্থ দেশটির সরকার এবার কর্মদিবস হ্রাসের মাধ্যমে সঙ্কট সমাধানের পথে নেমেছে।

দেশটির ২২ মিলিয়ন নাগরিক প্রতিদিন পেট্রোল স্টেশনে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকছেন। জ্বালানির অভাবে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হওয়ায় বাতিও জ্বলছে না অধিকাংশ ঘরবাড়িতে।

গত সপ্তাহেই জাতিসংঘ দেশটিতে একটি সম্ভাব্য মানবিক বিপর্যয়ের বিষয়ে সতর্ক করেছেন। সঙ্কটে ভু্ক্তভোগী দশ লাখেরও বেশি নাগরিককে সহায়তায় ৪৭ মিলিয়ন ডলার দেওয়ার পরিকল্পনা করেছে সংস্থাটি।

Print Friendly and PDF