চট্টগ্রাম, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২ , ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

জার্মান যাজকদের হাতে শিশু যৌন নিপীড়নের ভয়াবহ চিত্র প্রকাশ্যে

প্রকাশ: ১৫ জুন, ২০২২ ৫:১৫ : পূর্বাহ্ণ

জার্মান যাজকদের হাতে শিশু যৌন নিপীড়নের ভয়াবহ চিত্র প্রকাশ্যে

জার্মানির মানস্টার অঞ্চলে ক্যাথলিক খ্রিষ্টান ধর্মযাজকদের হাতে শিশু যৌন হয়রানির ভয়াবহ চিত্র উঠে এসেছে। সেখানে চার্চসহ খ্রিষ্টানদের বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে অন্তত ৬০০টি যৌন নিপীড়নের ঘটনা সামনে এসেছে। ১৯৪৫ থেকে ২০২০ সাল পর্যন্ত এসব নিপীড়নের ঘটনা ঘটেছে। খবর সিএনএনের।

জার্মানির মানস্টার বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ্যে এসেছে। এই সংখ্যাটা ২০১৮ সালে করা গবেষণার চেয়ে এক-তৃতীয়াংশ বেশি। মানস্টার অঞ্চলে ৬১০ জনের যৌন হয়রানির ঘটনা নথিভুক্ত রয়েছে। তবে এ অঞ্চলে ১৯৬ ধর্মযাজকের হাতে পৃথকভাবে অন্তত ৫ হাজার ৭০০টি যৌন হয়রানির ঘটনা ঘটেছে।

মানস্টারের বিশপ ফেলিক্স জেন বলেছেন, সোমবার বিশ্ববিদ্যালয়ের রিপোর্ট হাতে পেয়েছেন তিনি। এ বিষয়ে তিনি শুক্রবার একটি পাবলিক বিবৃতি দেবেন। ২০০৮ সালে তিনি মানস্টারের বিশপ হিসেবে নিয়োগ পেয়েছিলেন।

গত শতকের ষাট ও সত্তরের দশকে জার্মানির ওই অঞ্চলে সবচেয়ে বেশি যৌন নিপীড়নের ঘটনা ঘটেছে। তখন সপ্তাহে গড়ে দু’টি করে যৌন নিপীড়নের ঘটনা ঘটত। হয়রানির শিকার চারজনের মধ্যে তিনজনই বালক। তাদের বেশির ভাগের বয়স ১০ থেকে ১৪ বছর।

নিপীড়নের শিকার শিশুরা পরে নানা মানসিক সমস্যায় ভুগেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। অনেকের মধ্যে বিষণ্নতা দেখা দিয়েছে। এমনকি আত্মহত্যার ভাবনাও এসেছে অনেকের মাথায়। যৌন হয়রানির কারণে ২৭ জন আত্মহত্যারও চেষ্টা করেন বলে প্রতিবেদনে উঠে এসেছে।

Print Friendly and PDF