চট্টগ্রাম, রোববার, ২৭ নভেম্বর ২০২২ , ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ইউক্রেনে রুশ বোমা হামলায় ফরাসি সাংবাদিক নিহত

প্রকাশ: ৩১ মে, ২০২২ ১০:০১ : পূর্বাহ্ণ

ইউক্রেনে চলমান সামরিক অভিযানের মধ্যে পূর্ব ইউক্রেন থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার সময় একটি গাড়িতে রাশিয়ার বোমা হামলায় একজন ফরাসি সাংবাদিক নিহত হয়েছেন।

ফরাসি ও ইউক্রেনীয় কর্মকর্তাদের বরাত দিয়ে মঙ্গলবার (৩১ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, রুশ হামলায় প্রাণ হারানো ফ্রান্সের ওই সাংবাদিকের নাম ফ্রেডেরিক লেক্লারক-ইমহফ। তিনি ফরাসি নিউজ চ্যানেল বিএফএম টেলিভিশনে কাজ করতেন। ৩২ বছর বয়সী লেক্লারক-ইমহফ যুদ্ধ শুরু হওয়ার পর পেশাগত দায়িত্বপালনের জন্য দ্বিতীয়বার ইউক্রেনে গিয়েছিলেন।

এ ঘটনায় ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ টুইটারে দেওয়া এক বার্তায় বলেন, ‘ফ্রেডেরিক লেক্লারক-ইমহফ যুদ্ধের বাস্তবতা দেখানোর জন্যই ইউক্রেনে ছিলেন। রাশিয়ার সামরিক বাহিনীর বোমা হামলা থেকে বাঁচতে বেসামরিক নাগরিকদের নিয়ে একটি বাসে করে পালানোর সময় তিনি মারাত্মকভাবে আহত হন।’

এদিকে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনা টুইটারে জানিয়েছেন, লেক্লারক-ইমহফ একটি মানবিক মিশনে তার দায়িত্ব পালনের সময় রাশিয়ার বোমা হামলায় নিহত হয়েছেন।

তিনি আরও বলেন, আমি লুহানস্ক সরকারের সাথে কথা বলেছি এবং রাষ্ট্রপতি জেলেনস্কির কাছে তদন্তের জন্য বলেছি এবং তারা আমাকে তাদের সাহায্য ও সমর্থনের আশ্বাস দিয়েছেন।

Print Friendly and PDF