চট্টগ্রাম, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২ , ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ভারতে যৌন সহিংসতার শিকার সেই তরুণীসহ ৩ জনকে হস্তান্তর

প্রকাশ: ২২ মে, ২০২২ ৫:২৭ : পূর্বাহ্ণ

ভারতের বেঙ্গালুরুতে গত বছর পাচার ও যৌন সহিংসতার শিকার তরুণীকে বাংলাদেশের কাছে হস্তান্তর করেছে ভারতীয় কর্তৃপক্ষ। শনিবার (২১ মে) ওই তরুণী ছাড়াও পাচারের শিকার আরও তিন তরুণীকে ফিরিয়ে দিয়েছে তারা।

পুলিশের তেজগাঁও বিভাগের উপকমিশনার বিপ্লব সরকার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। বিপ্লব সরকার জানান, পাচারের শিকার ওই চার তরুণীকে বিকেলে বাংলাদেশের কাছে হস্তান্তর করা হয়। ঢাকা থেকে পুলিশের একটি দল যশোরের বেনাপোল থেকে তাদেরকে আনতে গেছে।

এদিকে এই ঘটনায় শুক্রবার (২০ মে) ভারতের বেঙ্গালুরুর একটি বিশেষ আদালত সাতজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। রায়ে আরও চার আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে। ওই মামলায় অভিযোগপত্রভুক্ত ১২ আসামির মধ্যে তিন নারীসহ মোট ১১ জনকে আদালত দোষী সাব্যস্ত করেন।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি মোহাম্মদ রিফাদুল ইসলাম ওরফে হৃদয় বাবু ওরফে টিকটক হৃদয়ের বিরুদ্ধে ওই তরুণীকে পাচার করার অভিযোগ উঠেছিল। ভুক্তভোগী তরুণীর বাবা হৃদয়কে আসামি করে রাজধানীর হাতিরঝিল থানায় একটি মামলাও করেছিলেন।

গত বছরের ২৭ মে বাংলাদেশের ২২ বছর বয়সী ওই তরুণীকে বিবস্ত্র করে যৌন নির্যাতনের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এর পরপরই বেঙ্গালুরু পুলিশ তাকে কেরালায় শনাক্ত করে এবং সেখান থেকে উদ্ধার করে বেঙ্গালুরুতে নিয়ে যায়। এ ঘটনায় ভারতের আসাম পুলিশ ভিডিওতে থাকা পাঁচ তরুণের ছবি প্রকাশ করে পুরস্কার ঘোষণা করে। পরে বেঙ্গালুরু পুলিশ ওই ঘটনায় দুই নারীসহ ছয়জনকে গ্রেপ্তার করে। তাদের বিরুদ্ধে ধর্ষণ ও যৌন নির্যাতনের মামলা হয়।

Print Friendly and PDF