চট্টগ্রাম, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

রাশিয়ার সঙ্গে যুদ্ধে জয়ী হতে পারে ইউক্রেন, বলছে ন্যাটো প্রধান

প্রকাশ: ১৬ মে, ২০২২ ৭:৫০ : পূর্বাহ্ণ

ইউক্রেনের সঙ্গে রাশিয়ার যুদ্ধ শুরু হওয়ার তিন মাস পেরতেই নতুন এক বার্তায় দিল ন্যাটো। বিশ্বের পরাশক্তিধর এই সংস্থাটি বলছে ইউক্রেনে যুদ্ধে রাশিয়ার সৈন্যদের মনোবল ভেঙে গেছে, এটা ন্যাটোর জন্য বড় এক অর্জন। খবর সিবিএস নিউজ।

ন্যাটোর শীর্ষ কূটনীতিকরা জার্মানির বার্লিনে জোট প্রধানের সাথে দেখা করেছেন এবং তারা জানিয়েছেন যে যুদ্ধ ‘মস্কোর পরিকল্পনা অনুযায়ী আগাচ্ছে না।’

ন্যাটোর প্রধান জেন স্টলটেনবার্গ বলেন, এ যুদ্ধে ইউক্রেন জিততে পারে। এজন্য ন্যাটোকে ইউক্রেনে সামরিক সহায়তা অব্যাহত রাখতে হবে। করোনায় আক্রান্ত হওয়ার পর প্রথম কোনো ভিডিও বার্তায় তিনি একথা বলেন।

এদিকে ইউক্রেনের ‍ওপর রাশিয়া হামলা চালানোর পর ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোতে যোগ দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। তবে তাদের এ সিদ্ধান্ত ভালো হবে না জানিয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির ‍পুতিন।

যদি দুটি জোটহীন নর্ডিক দেশ ন্যাটোর অংশ হয়ে যায়, তবে এটি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সম্মানের ক্ষেত্রে বড় ধরনের আঘাত হানবে।

দেশ দুটি ন্যাটোর সঙ্গে যুক্ত হওয়ার ঘোষণা এমন এক সময় দিল যখন কূটনৈতিক সম্পর্কের দিকে দিয়ে রাশিয়া একঘরে হয়ে পড়েছে। এছাড়া পূর্ব ইউক্রেন অঞ্চলেও তারা নিয়ন্ত্রণ হয়েছে।

Print Friendly and PDF