চট্টগ্রাম, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২ , ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

নতুন যুগ শুরু করতে যাচ্ছে সৌদি-তুরস্ক : এরদোগান

প্রকাশ: ৩০ এপ্রিল, ২০২২ ৪:৫৪ : পূর্বাহ্ণ

রাজনৈতিক, সামরিক ও অর্থনৈতিক ক্ষেত্রে সম্পর্কের এক নতুন যুগ শুরু করতে যাচ্ছে তুরস্ক ও সৌদি আরব। শুক্রবার তুরস্কের প্রেসিডেন্ট এমন মন্তব্য করেছেন বলে খবর দিয়েছে গণমাধ্যম ডেইলি সাবাহ।

সৌদি বাদশাহ সালমানের কথা উল্লেখ করে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান বলেন, মক্কা ও মদিনা শহরের খাদেমের আমন্ত্রণে আমরা সৌদি আরব সফরে এসেছি।

এরদোগান তার টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে বলেছেন, ভ্রাতৃপ্রতিম দু’দেশের (তুরস্ক ও সৌদি আরব) মধ্যে ঐতিহাসিক, সাংস্কৃতিক ও মানবিক সম্পর্ক আছে। রাজনৈতিক, সামরিক ও অর্থনৈতিক ক্ষেত্রে যেন আমাদের সম্পর্ক আরো বৃদ্ধি পায় তার জন্য অক্লান্ত চেষ্টা করে যাচ্ছি আমরা। আমরা দু’দেশের মধ্যে সম্পর্কের এক নতুন যুগ শুরু করতে যাচ্ছি।

তিনি বলেন, সৌদি আরবের সাথে স্বাস্থ্য, শক্তি, খাদ্য নিরাপত্তা, কৃষি প্রযুক্তি, প্রতিরক্ষা শিল্প ও আর্থিক ক্ষেত্রে সহযোগিতামূলক সম্পর্ক জোরদার করা হবে। এ বিষয়গুলোতে দু’দেশেরই স্বার্থ জড়িত। এছাড়া নবায়নযোগ্য ও দূষণমুক্ত জ্বালানি খাতে একসাথে কাজ করবে তুরস্ক ও সৌদি আরব।

এরদোগান আরো বলেন, উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতার বিষয়টি তুরস্কের কাছে খুবই গুরুত্বপূর্ণ।

সৌদি সফরে যাওয়ার আগে কামাল আতাতুর্ক বিমানবন্দরে এরদোগান বলেন, সৌদিতে আমার সফরের মূল ফোকাস হচ্ছে ভাতৃত্ব বন্ধনে আবদ্ধ দুই দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতার সম্পর্কের সূচনা করা।

দুই নেতার বৈঠকের পর তুরস্ক প্রেসিডেন্টের দপ্তর থেকে জানানো হয়, পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র বাড়ানো এবং সব ধরনের উন্নয়নের সম্ভাবনা নিয়ে পর্যালোচনা করা হবে।

গত মাসে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন যে, রিয়াদের সঙ্গে আঙ্কারার সম্পর্ক স্বাভাবিক করার গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ হচ্ছে প্রেসিডেন্ট এরদোগানের এই সফর। রিয়াদ সফরে গেলে এরদোগানকে বরণ করে নেন বাদশাহ সালমান ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

Print Friendly and PDF