চট্টগ্রাম, সোমবার, ২৮ নভেম্বর ২০২২ , ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

মারিওপোল দখলে নিয়ে পুতিনের হুঙ্কার, আজভস্তলের একটি মাছিও যেন পালাতে না পারে

প্রকাশ: ২১ এপ্রিল, ২০২২ ৯:৫৭ : পূর্বাহ্ণ

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের মারিওপোল শহরকে সফলভাবে মুক্ত করা হয়েছে বলে দাবি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই শহরের নিয়ন্ত্রণ নেওয়ায় রুশ সৈন্যদের প্রশংসা করেছেন তিনি।

একই সঙ্গে এই বন্দরনগরীর একটি ইস্পাত কারখানায় ২ হাজারের বেশি ইউক্রেনীয় সৈন্য আটকে পড়ায় সেখানে অভিযানের পরিবর্তে অবরুদ্ধ করার নির্দেশ দিয়েছেন তিনি।

বিবিসি, সিএনএন ও আরটি-এর খবরে বলা হয়, রুশ সেনাদের আজভস্তল স্টিল প্ল্যান্ট অবরুদ্ধ করে রাখার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনের মারিওপোল শহরে অবস্থিত ওই প্ল্যান্টে হাজার হাজার ইউক্রেনীয় সেনা অবরুদ্ধ হয়ে আছে।

খবরে বলা হয়, মারিওপোলের পুরোটাই এখন রুশ সেনাদের দখলে। তবে আজভস্তল স্টিল প্ল্যান্টে এখনও তারা প্রবেশ করেনি। কারণ সেখানে অন্তত দুই হাজার ইউক্রেনীয় সেনা রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এ নিয়ে রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, এই ভূগর্ভস্থ কবরের মধ্যে নামার কোনো প্রয়োজন নেই। এর থেকে এই এলাকাকে এমনভাবে অবরুদ্ধ করতে হবে যাতে একটা মাছিও পালাতে না পারে। টেলিভিশনে প্রচারিত এক বৈঠকে এই কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, এই বিশাল কারখানায় অভিযান চালানো ভাল পদক্ষেপ হবে না। মারিওপোলকে ‘স্বাধীন’ করতে রুশ অভিযান সফল হওয়ায় সেনাবাহিনী এবং প্রতিরক্ষামন্ত্রীর প্রশংসা করেন পুতিন। রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু আজভস্তল স্টিল প্ল্যান্ট বাদে সমগ্র মারিওপোল শহর দখলের ঘোষণা দেন।

এরপরই পুতিন বলেন, তিনি প্ল্যান্টের মধ্যে অভিযান চান না, এর থেকে বরঞ্চ এর চারদিকে নিরাপত্তা বৃদ্ধি করা হোক। প্ল্যান্টে আটকে পড়া যোদ্ধারা হচ্ছেন মূলত আজভ ব্যাটালিয়নের। তারা উগ্র ডানপন্থী চিন্তাধারার। তাদেরকে নব্য নাৎসি বলেও উল্লেখ করা হয়। এদের বর্বরতার খবর শোনা গেছে বহু বার।

Print Friendly and PDF