চট্টগ্রাম, সোমবার, ২৮ নভেম্বর ২০২২ , ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ভারতে এসে চরকায় সুতো বুনছেন বরিস জনসন

প্রকাশ: ২১ এপ্রিল, ২০২২ ৮:২৫ : পূর্বাহ্ণ

দুই দিনের ভারত সফরে এসেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। সফরের প্রথম দিনের শুরুতেই গুজরাটের মহাত্মা গান্ধী আশ্রমে যান ব্রিটিশ প্রধানমন্ত্রী। সেখানেই তিনি গান্ধীর ঐতিহাসিক সুতো বানানোর চরকায় হাত রাখেন, সুতো বোনার চেষ্টা করেন।

বৃহস্পতিবার সকালে বরিস জনসনকে আহমেদাবাদ বিমানবন্দরে স্বাগত জানান গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল ও গভর্নর আচার্য দেবব্রত। এরপর সেখান থেকে এক শোভাযাত্রা বরিসকে নিয়ে যায় মহাত্মা গান্ধীর শবরমতি আশ্রমে।

এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, এর আগে বৃহস্পতিবার (২১ এপ্রিল) সকালে তিনি গুজরাটের আহমেদাবাদে অবতরণ করেন।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন বরিস। আশা করা হচ্ছে দুই নেতা বাণিজ্য ও প্রতিরক্ষার পাশাপাশি অন্য ইস্যুতেও আলোচনা করবেন।

বরিস জনসন ইঙ্গিত দিয়েছেন মুক্ত বাণিজ্য চুক্তির বিনিময়ে তিনি ভারতীয়দের জন্য আরও বেশি সহজে ভিসা দিতে পারেন। এই চুক্তি সই হলে দুই দেশের বার্ষিক দ্বিপাক্ষিক বাণিজ্য লাখ লাখ পাউন্ড বাড়বে বলে মনে করা হচ্ছে।

বৃহস্পতিবার বরিস জনসন গুজরাটের শবরমতি আশ্রম পরিদর্শনের পর গৌতম আদানিসহ ব্যবসায়ী নেতাদের সঙ্গে দেখা করেন তিনি। এরপর ব্রিটিশ প্রধানমন্ত্রীর ভদোদারা যাওয়ার কথা রয়েছে। সেখানে তিনি ভারী যন্ত্রের কারখানা জেসিবি পরিদর্শন করবেন এবং সন্ধ্যায় দিল্লি পৌঁছবেন।

এই মাসের শুরুতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মোদিকে বলেছেন, রাশিয়ার কাছ থেকে বেশি তেল কেনা ভারতের স্বার্থ নয়। তবে জনসন এই বিষয়ে মোদিকে জ্ঞান দেবেন না বলে জানিয়েছেন তার মুখপাত্র।

Print Friendly and PDF