চট্টগ্রাম, সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩ , ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে শীতকালীন ঝড়ে নিহত ১৮, বিদ্যুৎহীন ৭ লাখ মানুষ

প্রকাশ: ২৫ ডিসেম্বর, ২০২২ ৮:৫৩ : পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রে শীতকালীন ঝড়ে সাত লাখ মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। এছাড়া গাড়ি দুর্ঘটনার কবলে পড়ে মৃত্যু হয়েছে ১৮ জনের। বাতিল করা হয়েছে হাজার হাজার ফ্লাইট।

শনিবার সকালের দিকেও দেশটির ১৮ লাখ ঘর ও ব্যবসাপ্রতিষ্ঠান বিদ্যুৎহীন ছিল, পরে ধারাবাহিকভাবে পরিস্থিতির উন্নতি ঘটে। খবর রয়টার্সের

দেশটির অনেক বিদ্যুৎ সরবরাহ কোম্পানিই ভোক্তাদেরকে বড়সড় গৃহস্থালি যন্ত্র না চালিয়ে এবং অপ্রয়োজনীয় বাতি বন্ধ করে বিদ্যুৎ সঞ্চয়ে অনুরোধ জানিয়েছে।

এদিকে ঝড়ের কারণে প্রতিদিন হাজার হাজার ফ্লাইট বাতিল হওয়ায় বছরের সবচেয়ে ব্যস্ততম সময় বড়দিনের প্রাক্কালে লাখ লাখ মার্কিনির ছুটি কাটানোর পরিকল্পনাও ভেস্তে গেছে।

আমেরিকান অটোমোবাইল অ্যাসোসিয়েশনের অনুমান, ২৩ ডিসেম্বর থেকে ২ জানুয়ারির মধ্যে ১১ কোটি ২৭ লাখ মার্কিনির বাড়ি থেকে ৮০ কিলোমিটার বা আরও দূরে কোথাও যাওয়ার পরিকল্পনা ছিল। কিন্তু প্রবল ঠাণ্ডা আবহাওয়ার কারণে তাদের অনেককেই এখন ছুটি বাড়িতেই কাটাতে হচ্ছে।

পেনসিলভানিয়ার পিটসবুর্গের তাপমাত্রা শনিবার ১৯৮৩ সালের রেকর্ড ভেঙে মাইনাস ১৩ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনএসডব্লিউ)।

জর্জিয়ার এথেন্স ও সাউথ ক্যারোলাইনার শার্লসটোন এবং ওয়াশিংটন ডিসিও সর্বনিম্ন তাপমাত্রার আলাদা আলাদা রেকর্ড গড়তে পারে, পূর্বাভাসে বলেছে তারা।

তীব্র ঠাণ্ডায় কর্তৃপক্ষ লাইব্রেরি ও থানায় উষ্ণতা কেন্দ্র খুলে গৃহহীনদের জন্য অস্থায়ী আবাসের ব্যবস্থা করেছে।

Print Friendly and PDF