চট্টগ্রাম, বুধবার, ১৭ আগস্ট ২০২২ , ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

প্রেসিডেন্টের বদলে পুতিনকে ‘শাসক’ ডাকার প্রস্তাব

প্রকাশ: ১২ জুলাই, ২০২২ ৫:৪১ : পূর্বাহ্ণ

ক্রেমলিনপন্থী একটি রাজনৈতিক দল প্রস্তাব এনেছে, ভ্লাদিমির পুতিনকে প্রেসিডেন্টের বদলে রাশিয়ার ‘শাসক’ হিসেবে আখ্যায়িত করার জন্য। বিদেশি ভাষায় পুতিনের কাজের দায়িত্ব বর্ণনা করা থেকে বিরত থাকার জন্য এই প্রস্তাব করা হয়েছে। মার্কিন সাময়িকী নিউজউইক এখবর জানিয়েছে।

রুশ জাতীয়তাবাদী রাজনৈতিক দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি (এলডিপিআর) প্রস্তাব দিয়েছেন ‘প্রেসিডেন্ট’ শব্দকে ‘প্রাভিটেল’ দিয়ে স্থলাভিষিক্ত করার জন্য। ‘প্রাভিটেল’ অর্থ ‘শাসক’। তাদের মতে, ‘প্রেসিডেন্ট’ শব্দটি এখনও রাশিয়ায় শেকড় গাড়েনি।

এলডিপিআর বলছে, ‘প্রেসিডেন্ট’ শব্দটির ব্যবহার আমাদের জন্য সব সময় বিব্রতকর। তাদের দাবি, এই শব্দটি ১৮ শতকে প্রথম যুক্তরাষ্ট্রে ব্যবহার করা হয়েছে এবং অনেক পরে তা বিশ্বে ছড়িয়েছে।

দলটির প্রস্তাবে বলা হয়েছে, আমাদের দেশে ঐতিহাসিক মানদণ্ড অনুসারে সাধারণভাবে এটি একটি নতুন শব্দ। দেশে একেবারে শেকড় বিস্তারে আগে চাইলে সহজে তা স্থলাভিষিক্ত করা যায়। যেমন- রাষ্ট্রপ্রধান বা ‘শাসক’ দিয়ে শব্দটি স্থলাভিষিক্ত করা যায়। রুশদের কাছে উভয় শব্দই বেশি বোধগম্য।

এলডিপিআর-এর প্রয়াত নেতা ভ্লাদিমির জিরিনোভস্কি একাধিকবার প্রেসিডেন্টকে ‘সর্বোচ্চ শাসক’ হিসেবে আখ্যায়িত করার প্রস্তাব দিয়েছিলেন। যাতে করে বিদেশি ভাষা থেকে দূরত্ব তৈরি করা যায়।

২০২০ সালে রুশ পার্লামেন্টের নিম্নকক্ষ ডুমা এলডিপিআর-এর একটি প্রস্তাব প্রত্যাখ্যান করে। ওই প্রস্তাবে রাশিয়ার প্রেসিডেন্টকে ‘সর্বোচ্চ শাসক’ হিসেবে আখ্যায়িত করার কথা বলা হয়েছিল।

ক্রেমলিন জানিয়েছে, এই প্রস্তাব নিয়ে পুতিনের কোনও মত নেই।

Print Friendly and PDF