চট্টগ্রাম, মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২ , ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

সিলেট-সুনামগঞ্জে ৮০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত

প্রকাশ: ৫ জুলাই, ২০২২ ৫:৩৯ : পূর্বাহ্ণ

এবারের বন্যায় সিলেট ও সুনামগঞ্জ জেলায় ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৮০ হাজার বসতবাড়ি। শুধুমাত্র সুনামগঞ্জে সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে ৪ হাজারের বেশি ঘরবাড়ি। মাথা গোজার ঠাঁই হারিয়েছে বহু বানভাসি মানুষ। ক্ষতিগ্রস্ত পরিবার গুলোর তালিকা তৈরি করছে স্থানীয় প্রশাসন।

গত জুন মাসে স্মরণকালের ভয়াবহ বন্যার মুখোমুখি হয়েছে সিলেট ও সুনামগঞ্জ অঞ্চলের মানুষ। দীর্ঘ দিন পানি জমে থাকায়, ফসলের পাশাপাশি বেশি ক্ষতি হয়েছে বসতবাড়ির। পানির তোড়ে অনেক বাড়িঘর ভেসে গেছে, বিধ্বস্ত হয়ে মাটিতে পড়েছে অনেক বাড়িঘর। যেসব কাঁচা ঘর এখনও দাঁড়িয়ে আছে সেগুলোর অবস্থাও নড়বড়ে বসবাসের অযোগ্য। নষ্ট হয়েছে ঘরের আসবাবপত্রও।

বন্যার পানি কমলেও বাড়িঘর ব্যবহারের উপযোগী না হওয়ায়, ভিটায় ফিরতে পারছেন না অনেক পরিবার। সিলেট জেলা প্রশাসনের তথ্যনুযায়ী, জেলার ১৩টি উপজেলায় মোট ৪০ হাজার ৯১টি কাঁচা ঘরবাড়ি আংশিক বা সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ তালিকা পাঠানো হয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে। বন্যায় ক্ষতিগ্রস্ত প্রান্তিক জনগোষ্ঠীর ঘরবাড়ি নির্মাণ বা মেরামতের জন্য সহযোগীতা চেয়েছে জেলা প্রশাসন।

এছাড়া সুনামগঞ্জ জেলার ১২টি উপজেলা ও ৪টি পৌরসভায় ক্ষতিগ্রস্ত বাড়ির সংখ্যা ৪৫ হাজার ২৮৮টি। সম্পূর্ণ  বিধ্বস্ত হয়েছে ৪ হাজার ৭৪৭টি ঘর। ক্ষতিগ্রস্ত ঘরবাড়ির তালিকা তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক।

মে ও জুন মাসে তিন বার বন্যার কবলে পড়েছে সিলেট ও সুনামগঞ্জের মানুষ। এ মাসের শেষ দিকে ফের বন্যার সতর্কতা তাদের নতুন করে দুশ্চিন্তায় ফেলেছে।

Print Friendly and PDF