চট্টগ্রাম, মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২ , ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্র আগুন নিয়ে খেলছে: চীন

প্রকাশ: ২৪ মে, ২০২২ ৭:২০ : পূর্বাহ্ণ

চীন সতর্ক করে দিয়ে বলেছে, যুক্তরাষ্ট্র ‘আগুন নিয়ে খেলছে’। চীন স্বশাসিত তাইওয়ান আক্রমণ করলে ওয়াশিংটন তাইওয়ানকে সামরিকভাবে রক্ষা করবে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এমন মন্তব্য করার পর এই হুঁশিয়ারি উচ্চারণ করল বেইজিং। খবর আল জাজিরার।

চীনা স্টেট কাউন্সিলের তাইওয়ান বিষয়ক কার্যালয় সোমবার বলেছে, যুক্তরাষ্ট্র ‘চীনকে ঠেকাতে ‘তাইওয়ান কার্ড’ ব্যবহার করছে এবং এতে তারা নিজেই জ্বলে যাবে’।

কার্যালয়ের মুখপাত্র ঝু ফেংলিয়ানকে উদ্ধৃত করে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়া জানিয়েছে, তিনি যুক্তরাষ্ট্রকে বেইজিং এবং ওয়াশিংটনের মধ্যে পূর্বে প্রতিষ্ঠিত নীতিগুলো ‘লঙ্ঘন করে এমন কোনো মন্তব্য বা পদক্ষেপ বন্ধ করতে’ আহ্বান জানিয়েছেন।

এশিয়া সফরের সময় টোকিও থেকে বক্তৃতাকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাইডেন এমন মন্তব্য করেছিলেন। সাংবাদিকরা তার কাছে প্রশ্ন করেছিল তাইওয়ানে চীন আক্রমণ করলে দ্বীপটিকে রক্ষায় যুক্তরাষ্ট্র ‘সামরিকভাবে জড়িয়ে’ পড়বে কিনা। উত্তরে দ্ব্যর্থহীনভাবে ‘হ্যাঁ’ বলেন বাইডেন।

মার্কিন নীতির আপাত পরিবর্তন সম্পর্কে ইঙ্গিত দিয়ে বাইডেন আরও জোরারোপ করে বলেন, আমরা এটারই প্রতিশ্রুতি দিয়েছি। তিনি বলেন, দেখুন, আমরা ‘এক চীন’ নীতির সঙ্গে একমত; আমরা এতে স্বাক্ষর করেছি এবং সেখান থেকে করা সব অ্যাটেনডেন্ট চুক্তিতে স্বাক্ষর করেছি। কিন্তু জোর করে তাইওয়ান নিয়ে নেবে ধারণা পোষণ করা ঠিক নয়।

Print Friendly and PDF