চট্টগ্রাম, বুধবার, ২৯ জুন ২০২২ , ১৫ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

কারো নামে হচ্ছে না পদ্মা সেতু

প্রকাশ: ২৪ মে, ২০২২ ৯:২৯ : পূর্বাহ্ণ

পদ্মা সেতু কারো নামে হবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার ‌বেলা সা‌ড়ে ১১টার দি‌কে পদ্মাসেতুর উদ্বোধ‌নের তা‌রিখ ও নামকরণের সারসংক্ষেপ নিয়ে গণভবনে যান ওবায়দুল কাদের। বেলা একটার দি‌কে বে‌রিয়ে গণভব‌নের সাম‌নে সাংবা‌দিক‌দের এসব তথ্য জানান তিনি।

ওবায়দুল কাদের বলেন, ২৫ জুন পদ্মাসেতু উদ্বোধনের সময় দি‌য়ে‌ছেন প্রধানমন্ত্রী। শেখ হা‌সিনার না‌মে পদ্মা সেতুর নামকর‌ণের প্রস্তাব করে‌ছিল সেতু বিভাগ। সেই সারসং‌ক্ষে‌পে সই ক‌রেন‌নি প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, যারা বেশি বিরোধিতা করেছে তাদের আগে আমন্ত্রণ জানানো হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

বহুমুখী পদ্মা সেতু নিয়ে অনেক জল ঘোলা হয়েছে। কিন্তু শেখ হাসিনা দৃঢ়তায় শেষ হয়েছে সেতু নির্মাণের কাজ। এখন অপেক্ষা উদ্বোধনের। আগামী জুন মাসে সেতু উদ্বোধনের কথা শোনা গেলেও কবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সময় দিতে পারবেন সে নিয়ে ছিল ধোঁয়াশা। তবে সবকিছু ছাপিয়ে আগামী ২৫ জুন খুলে দেওয়া হচ্ছে পদ্মা সেতু।
প্রসঙ্গত, গত এপ্রিলে সংসদে প্রধানমন্ত্রী জানান, ৩০ হাজার ১৯৩ কোটি টাকা ব্যয়ে ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ নির্মাণাধীন পদ্মাসেতু ২০২২ সালের শেষ নাগাদ চালু করতে দ্রুতগতিতে কাজ এগিয়ে চলেছে। এ বক্তব্যের পর প্রশ্ন তৈরি হয়, জুনে নাকি ডিসেম্বরে সেতু চালু হবে।

প্রকল্প সূত্র জানিয়েছে, ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ সেতুর দুই পাশে ১২ দশমিক ৩ কিলোমিটার রেলিং স্থাপন করা হবে তিন ফুট উঁচু দেয়ালের ওপর। সেতুর দুই প্রান্তে তিন দশ‌মিক ১৫ কি‌লো‌মিটার ভায়াডাক্টে আরও ৬ দশমিক ৩ কিলোমিটার রেলিং স্থাপন করা হবে।

সেতু হয়ে ঢাকা থেকে যশোর পর্যন্ত রেলপথ নির্মাণ করা হচ্ছে প্রায় ৪০ হাজার কোটি টাকায়। দ্বিতল পদ্মা সেতুর লোয়ার ডেক বা নিচতলায় চল‌বে ট্রেন। লোয়ার ডে‌কে রেললাইন স্থাপ‌নের কাজ শুরু হ‌বে আগামী জুলাই‌য়ে। ১১ হাজার কোটি টাকায় পদ্মা সেতু হয়ে ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হয়েছে।

Print Friendly and PDF