চট্টগ্রাম, বুধবার, ২৯ জুন ২০২২ , ১৫ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বের ১১ দেশে ছড়িয়েছে মাঙ্কিপক্স: ডব্লিউএইচও

প্রকাশ: ২১ মে, ২০২২ ৫:৩৫ : পূর্বাহ্ণ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, বিশ্বের অন্তত ১১টি দেশে প্রায় ৮০ জনের মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। আরও মাঙ্কিপক্স শনাক্ত হবে বলেও সতর্ক করে দিয়েছে সংস্থাটি। খবর বিবিসির।

ডব্লিউএইচও বলেছে, সন্দেহভাজন আরও ৫০ জনের মাঙ্কিপক্স শনাক্তের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। তবে সন্দেহভাজন এসব মাঙ্কিপক্স রোগী কোন কোন দেশের তা জানায়নি তারা।

এর আগে ইতালি, সুইডেন, স্পেন, পর্তুগাল, যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, ফ্রান্স, বেলজিয়াম ও অস্ট্রেলিয়ায় মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। তবে ইউরোপের দেশগুলোর মধ্যে যুক্তরাজ্যে প্রথম মাঙ্কিপক্স শনাক্ত হয়।

সাধারণত আফ্রিকার পশ্চিম ও মধ্যাঞ্চলে মাঙ্কিপক্স সংক্রমণ দেখা যায়। এটি একটি বিরল ভাইরাল সংক্রমণ যা সাধারণত মৃদু হয় এবং বেশিরভাগ মানুষ কয়েক সপ্তাহের মধ্যেই সুস্থ হয়ে যায় বলে জানিয়েছে যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য পরিষেবা।

ভাইরাসটি মানুষের মধ্যে সহজে ছড়ায় না এবং বিপুল পরিমাণ মানুষের জন্য ঝুঁকি খুব কম। মাঙ্কিপক্সের নির্দিষ্ট কোনো ভ্যাকসিন নেই। তবে গুটিবসন্তের টিকা নিলে ৮৫ শতাংশ সুরক্ষা পাওয়া যায়। কারণ দু’টি ভাইরাস প্রায় একই রকম।

ডব্লিউএইচও এক বিবৃতিতে বলেছে, এ পর্যন্ত ১১টি দেশে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। সাম্প্রতিক এ প্রাদুর্ভাব অস্বাভাবিক। কারণ এমন কিছু দেশে রোগটি প্রাদুর্ভাব ছড়াচ্ছে যা আগে দেখা যায়নি।

তারা আরও জানিয়েছে, যারা আক্রান্ত হতে পারে তাদের শনাক্ত ও সাহায্য এবং রোগটি নিয়ে নজরদারি বাড়াতে আক্রান্ত দেশ ও অন্যদের সঙ্গে কাজ করছে ডব্লিউএইচও।

Print Friendly and PDF