চট্টগ্রাম, শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২ , ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা

প্রকাশ: ১২ মে, ২০২২ ১০:১৯ : পূর্বাহ্ণ

বেসরকারি ব্যবস্থাপনায় হজ যাত্রীদের জন্য কোরবানি ব্যতীত সর্বনিম্ন প্যাকেজ মূল্য ৪ লাখ ৬৩ হাজার ৭শ ৪৪ টাকা নির্ধারণ করেছে হজ্জ এজেন্সীজ এসোসিয়েশন অব বাংলাদেশ হাব। বৃহস্পতিবার (১২ মে) রাজধানীর নয়াপল্টনে অনুষ্ঠিত বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা অনুষ্ঠানে এমনটি জানানো হয়।

অনুষ্ঠানে হাব আরও জানায়, হজ এজেন্সি গুলো স্ব স্ব প্যাকেজ ঘোষণা করতে পারবে, তবে হাব ঘোষিত প্যাকেজের নিচে কোনও প্যাকেজ মূল্য ঘোষণা করা যাবে না।

প্রত্যেক হজ যাত্রীর জন্য স্বাস্থ্যপরীক্ষা, মেনিনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জা প্রতিষেধক টিকা, কোভিড ১৯ ভ্যাক্সিন ও বুস্টার ডোজ গ্রহণ এবং যাত্রার ৭২ ঘণ্টার মধ্যে আরটিপিসিআর পরীক্ষার নেগেটিভ সনদ নিতে হবে বলেও জানায় হাব।

হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, বিমান ভাড়া মোট ১লাখ ৪০ হাজার টাকা, বাড়ী ভাড়া ১ লাখ ৫৮ হাজার ৫৬ টাকা, সার্ভিস ও পরিবহন ব্যয় ৪২ হাজার ৬৩৫ টাকা, জমজম পানি ২৯২ টাকা, অন্যান্য সার্ভিস চার্জ ৬২ হ্জার ২৩৬ টাকা, লাগেজ পরিবহন ৭২৯ টাকা, ভিসা ফি ৮৩৮৪ টাকা, ইন্সুরেন্স ২৬৭৩ টাকা, স্থানীয় সার্ভিস চার্জ ১০০০, ক্যাম্প তহবিল ২০০ টাকা, প্রশিক্ষণ ৩০০, খাওয়া ৩২ হাজার টাকা, নিবন্ধন ২০০০ টাকা, মোনাজ্জেম খরচ ৪০০০, হজ গাইড খরচ১০ ২৩৮ টাকা। এছাড়াও কোরবানির জন্য প্রত্যেক হজ যাত্রীকে ১৯ হাজার ৬৮৩ টাকা পৃথকভাবে সাথে নেয়ার কথা জানানো হয়।

এছাড়াও আগামী ১৮ মের মধ্যে এজেন্সিকে হজ প্যাকেজের সব টাকা জমা দিতে বলা হয়। এজেন্সির ব্যাংক হিসাব অথবা টাকা জমা দেয়ার রশিদ গ্রহণ করতে হবে।

তিনি আরও বলেন, হজ ফ্লাইট পরিচালনায় ডেডিকেটেড ফ্লাইট পরিচালনা করতে হবে। তা না হলে সব হজ যাত্রীদের দেশে ইমিগ্রশন সম্পন্ন করা সম্ভব হবে না।

এর আগে, বুধবার (১১ মে) সরকারি ব্যবস্থাপনায় হজ গমনেচ্ছুদের জন্য প্যাকেজ ঘোষণা করে সরকার। এবার প্যাকেজ-১-এ ব্যয় ধরা হয়েছে পাঁচ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা, প্যাকেজ-২-এ এই খরচ চার লাখ ৬২ হাজার ২১৫ টাকা। দুই প্যাকেজেই গত বছরের তুলনায় হজ-যাত্রীদের খরচ বাড়ছে ১ লাখ টাকার বেশি।

বুধবার সচিবালয়ে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল ইসলাম এই হজ প্যাকেজ ঘোষণা করেন।

Print Friendly and PDF