চট্টগ্রাম, শনিবার, ২১ মে ২০২২ , ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শ্রীলঙ্কায় বিক্ষোভকারীরা জ্বালিয়ে দিলেন বিদায়ী প্রধানমন্ত্রীর বাড়ি

প্রকাশ: ১০ মে, ২০২২ ৬:৩৬ : পূর্বাহ্ণ

দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতবায়া রাজাপাকসে এবং সদ্য প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করা মাহিন্দা রাজাপাকসের পৈতৃক বাড়ি জ্বালিয়ে-পুড়িয়ে দিলেন বিক্ষোভকারীরা। এর আগে এক এমপি ও সাবেক মন্ত্রীর বাড়িতে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা।

সোমবার (৯ মে) সন্ধ্যায় শ্রীলঙ্কার রাজধানী থেকে ২৫০ কিলোমিটার দূরে ওই বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়। দেশটির স্থানীয় সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে। রাজপক্ষেদের বাবা ও মায়ের স্মরণে তৈরি সৌধতেও আগুন দেওয়া হয়।

অর্থনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কায় প্রবল বিক্ষোভের মুখে পড়ে সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন মাহিন্দা রাজাপাকসে। তার পদত্যাগের পরেই অমরাকীর্থি আথুকোরালা নামের এক এমপি নিত্তামবুয়া এলাকায় বিক্ষোভকারীদের সামনে পড়েন। এ সময় তার গাড়ির সমনে বিক্ষোভকারীরা অবস্থান নিলে তিনি গুলি করা শুরু করেন। এতে দুই বিক্ষোভকারী গুরুতর আহত হন। একপর্যায়ে কাছের একটি ভবনে আশ্রয় নেওয়ার চেষ্টা করেন এমপি অমরাকীর্থি। পরে সেখানে তার মরদেহ পাওয়া যায়।

এই ঘটনার কিছু পরেই খবর আসে, মাউন্ট লাভিনিয়া এলাকায় সাবেক মন্ত্রী জনস্টন ফেরনান্দোর আবাসিক ভবন ও বর্তমান এমপি সনাথ নিশানথার বাড়িতে হামলা চালিয়ে আগুন ধরিয়ে দিয়েছেন বিক্ষোভকারীরা।

স্থানীয় সংবাদমাধ্যমের দাবি, মাহিন্দা পদত্যাগ করার পরেই দেশের বিভিন্ন জায়গায় শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের উপর আক্রমণ চালায় শাসকদলের কর্মী-সমর্থকরা। এর পরেই পাল্টা মারমুখী হয়ে শাসকদলের নেতাদের উপর হামলা চালানো শুরু করেন বিক্ষোভকারীরা। প্রধানমন্ত্রীর ইস্তফার পর থেকে শাসকদলের একাধিক নেতা-মন্ত্রীর বাড়িতে হামলা চালানোর খবর প্রকাশ করেছে দেশটির সংবাদমাধ্যমগুলো।

করোনা মহামারি, উচ্চাভিলাষী ও অলাভজনক বিভিন্ন প্রকল্পে সরকারের বিনিয়োগ, ত্রুটিপূর্ণ করনীতি ও সরকারি অব্যবস্থাপনার কারণে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকে বিদেশি মুদ্রার রিজার্ভ ব্যাপকভাবে কমে যায়। এর ফলে অনেকদিন ধরে জ্বালানি তেল, খাদ্য, ওষুধসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য আমদানি করতে পারছে না দেশটি।

পাশপাশি, ঝড়ের গতিতে বাড়তে থাকা মুদ্রাস্ফীতির প্রভাবে দক্ষিণ এশিয়ার এই দ্বীপরাষ্ট্রে শুরু হয় ভয়াবহ আর্থিক ও মানবিক সংকট।

Print Friendly and PDF