চট্টগ্রাম, শনিবার, ২১ মে ২০২২ , ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

১০ মে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘অশনি’

প্রকাশ: ৭ মে, ২০২২ ৭:২৪ : পূর্বাহ্ণ

কলকাতার আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামী ১০ থেকে ১৩ মে’র মধ্যে ঘূর্ণিঝড় ‘অশনি’ আছড়ে পড়বে অন্ধ্র, ওড়িশা, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপকূলে। ঘূর্ণিঝড় আম্ফান ইয়াসুফ ক্ষত এখনো শুকায়নি। এরই মধ্যেই তবে কী ‘অশনি’ সংকেত বয়ে আনবে এই ঘূর্ণিঝড়? প্রভাব পড়বে কেমন প্রশ্ন বঙ্গবাসীর ওপর!

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণ আন্দামান সাগর এবং দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরের ওপরে নিম্নচাপ তৈরি হয়েছে। আগামীকাল শনিবার (৭ মে) আরও শক্তি বাড়িয়ে উত্তর পূর্বে অগ্রসর হবে নিম্নচাপ। পরের দিন রোববার (৮ মে) সন্ধ্যায় নিম্নচাপ ঘূর্ণিঝড়ের আকার ধারণ করবে।

ক্রমশ উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে আগামী মঙ্গলবার ‘অশনি’ উত্তর অন্ধ্র, ওড়িশা, পশ্চিমবঙ্গ  উপকূলে আছড়ে পড়ার কথা। সাবধানী বার্তা দিয়েছে কেন্দ্রীয় মৌসম ভবনও।

‘অশনি’র প্রভাবে আগামী মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত বাংলায় ভারী বৃষ্টি হতে পারে। বইতে পারে ঝোড়ো হাওয়াও। সমুদ্র তীরবর্তী এলাকার বাসিন্দাদের জন্য বিশেষ সতর্কতা জারি হয়েছে।

আগামী মঙ্গলবার থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যাতায়াতের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে হাওয়া অফিস। ‘অশনি’ সতর্কতায় তৎপর নবান্ন। সুন্দরবনে আগাম সতর্কতা জারি হয়েছে।

মৌসম ভবন সূত্রে সংবাদ, ওড়িশা ও অন্ধ্রপ্রদেশে ঘূর্ণিঝড় ‘অশনি’র জন্য বাড়তি সতর্কতা নেয়া হয়েছে। ওড়িশার ১৮টি জেলায় সতর্কতা জারি করা হয়েছে। খুরদা রোড, কটক, গঞ্জাম, গজপতি, পুরী, জগৎ সিং পুর, কেন্দ্রাপাড়া, জজপুর, ভদ্রক, বালাসোর, নয়াগড়, ময়ূরভঞ্জ, কেওনঝর, ঢেঙ্কানল, মালকানগিরি, কোরাপুট, রায়গড় ও কান্ধামালে সতর্কতা জারি হয়েছে।

খোলা হবে কন্ট্রোল রুম। সমুদ্র তীরবর্তী এলাকার বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার কাজও শুরু হবে। ৬টি উপকূলবর্তী জেলায় স্যাটেলাইট ফোন ও ডিজিটাল মোবাইল রেডিও কমিউনিকেশন সিস্টেমের ব্যবস্থাও করা হয়েছে।

Print Friendly and PDF