চট্টগ্রাম, সোমবার, ২৩ মে ২০২২ , ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

দাম বাড়লেও সংকট কাটেনি তেলের

প্রকাশ: ৭ মে, ২০২২ ৫:৩৪ : পূর্বাহ্ণ

ঈদের ছুটির কারণে বাজারে ক্রেতার সংখ্যা কম। তবে যে কয়জন তেলের জন্য বাজারে আসছেন দোকান ঘুরে কোথাও তেল পাচ্ছেন না।

হঠাৎ সয়াবিন ও পাম তেলের দাম বাড়ায় মরার ওপর খাড়ার ঘা নিম্ন ও মধ্যবিত্ত আয়ের মানুষের। বাড়তি দামেও বাজারে তেল পাচ্ছেনা ক্রেতারা।

খুচরা ব্যবসায়ীদের দাবি, সরবরাহ ঠিক না থাকায় বেশি দামেও তেল আনতে পারছে না তারা। যদিও ঈদের আগ থেকে খোলা বাজার থেকে উধাও হয়ে যায় সয়াবিন তেল।

আর দাম বৃদ্ধিকে যৌক্তিক বলছেন ব্যবসায়ীরা। মিল মালিকদের দাবি, বিশ্ব বাজারে সয়াবিন তেলের দাম বাড়ার কারণে দেশের বাজারেও মূল্য বৃদ্ধি করতে বাধ্য হয়েছেন তারা।

ব্যবসায়ীরা জানান, এখনও উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো থেকে বাজারে আসেনি তেল। ফলে ঈদের আগে থেকে চলা সংকট থাকবে আরো কয়েকদিন। এছাড়া বৃহস্পতি, শুক্র ও শনিবার ব্যাংক বন্ধ থাকায় মিলগুলোতে ডিও অর্ডার দেয়া সম্ভব হয়নি। তাই রোববার থেকে বাজারে নতুন দামের তেলের বোতল মিলতে পারে।

এদিকে, বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফেকচার অ্যাসোসিয়েশন বৃহস্পতিবার (৫ মে) সয়াবিনের দাম লিটার প্রতি ৩৮ টাকা বাড়িয়ে ১৯৮ টাকা করার ঘোষণা দেয়। আগে প্রতি লিটারে বোতল সয়াবিন তেলের দাম ছিল ১৬০ টাকা।

এছাড়া, খোলা প্রতি লিটার পরিশোধিত সয়াবিন তেলের দাম ১৩৬ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ১৮০ টাকা। আর বোতলজাত পাঁচ লিটার সয়াবিন তেলের দাম ৭৬০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ৯৮৫ টাকা।

Print Friendly and PDF