চট্টগ্রাম, শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২ , ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

চট্টগ্রামে কয়েকটি গ্রামে উদযাপিত হচ্ছে ঈদ

প্রকাশ: ২ মে, ২০২২ ৯:০১ : পূর্বাহ্ণ

চট্টগ্রামের কয়েকটি গ্রামে আজ সোমবার (২ মে) উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। মধ্যপ্রাচ্যের আরব দেশগুলোর সঙ্গে মিল রেখে প্রতি বছরের মতো এবারও সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরিফের অনুসারীরা ঈদুল ফিতর উদযাপন করছেন। সকাল ১০টায় ওই দরবার শরিফ মাঠে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়।

ঈদের নামাজে ইমামতি করেন মির্জাখীল দরবার শরিফের পীর মাওলানা মোহাম্মদ আরেফুল হাইয়ের বড় ছেলে মুফতি মাওলানা মোহাম্মদ মকছুদুর রহমান। ঈদের নামাজে চট্টগ্রামের বিভিন্ন উপজেলা ছাড়াও দেশের বিভিন্ন স্থানে থাকা দরবার শরিফের মুরিদরা অংশ নিয়েছেন।

মির্জাখীল দরবার শরিফের মুরিদ ও মির্জাখীল আদর্শ উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক বজলুল করিম চৌধুরী এ তথ্য নিশ্চিত করে জানান, দরবার শরিফের মুরিদরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে দেশে ঈদুল ফিতর উদযাপন করে আসছেন। একইভাবে ঈদুল আজহা ও রোজাও সৌদি আরবের সঙ্গে মিল রেখে একদিন আগে হয়ে থাকে।

মির্জাখীল দরবার শরিফ সূত্র জানায়, সাতকানিয়ার মির্জাখীল, এওচিয়ার গাটিয়াডেঙ্গা, খাগরিয়ার মৈশামুড়া, পুরানগড়, মাদার্শা, চরতির সুইপুরা, চন্দনাইশের কাঞ্চননগর, হারালা, বাইনজুরি, কানাই মাদারি, সাতবাড়িয়া, বরকল, দোহাজারী, জামিরজুরি, বাঁশখালীর কালিপুর, চাম্বল, শেখেরখীল, ছনুয়া, আনোয়ারার বরুমছড়া, তৈলারদ্বীপ, লোহাগাড়ার পুটিবিলা, কলাউজান, বড়হাতিয়া, পটিয়া, বোয়ালখালী, হাটহাজারী, রাউজান ও ফটিকছড়ির কয়েকটি গ্রামসহ চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামের কিছু সংখ্যক মানুষ সোমবার উদযাপন করছেন।

এ ছাড়া পার্বত্য জেলা বান্দরবানের লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, কক্সবাজারের চকরিয়া, টেকনাফ, মহেশখালী ও কুতুবদিয়ার কয়েকটি গ্রামের কিছু মানুষ একইভাবে ঈদুল ফিতর উদযাপন করছেন।

Print Friendly and PDF