চট্টগ্রাম, সোমবার, ২৩ মে ২০২২ , ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

মহান মে দিবস আজ

প্রকাশ: ১ মে, ২০২২ ৬:৩০ : পূর্বাহ্ণ

আজ রোববার (১ মে)। মহান মে দিবস। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। প্রতিবছর ১ মে সারা বিশ্বে দিবসটি পালিত হয়। ১৮৮৬ সালের এ দিনে ১২ ঘণ্টার পরিবর্তে ৮ ঘণ্টা কাজের দাবিতে রাস্তায় নামেন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা। আর এ শ্রমিকদের ওপর গুলি চালালে এতে নিহত হন ১১ শ্রমিক। তাদের আত্মত্যাগের বিনিময়ে পরবর্তীকালে যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বে ৮ ঘণ্টা শ্রমের দাবি মেনে নেয়া হয়। সেই থেকে সারা বিশ্বে ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত হয়ে আসছে।

বাংলাদেশেও প্রতিবছর মে দিবস পালিত হয়। নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনটি পালনের আয়োজন করে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। করোনা মহামারির কারণে গত দু’বছর সব আনুষ্ঠানিকতা বন্ধ ছিল। তবে ঈদের ছুটির মধ্যেও নানা কর্মসূচির মধ্য দিয়ে এবার দিবসটি পালনের উদ্যোগ নেয়া হয়েছে।

 

বাংলাদেশে দিবসটির প্রতিপাদ্য হলো ‘শ্রমিক-মালিক একতা, উন্নয়নের নিশ্চয়তা।’ দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

বাণীতে বাংলাদেশসহ বিশ্বের সব শ্রমজীবী মানুষকে শুভেচ্ছা জানিয়ে আবদুল হামিদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন মেহনতি মানুষের অধিকার আদায়ের জন্য সংগ্রাম করেছেন। তিনি ছিলেন শ্রমজীবী মানুষের অকৃত্রিম বন্ধু। স্বাধীনতার পর মে দিবস রাষ্ট্রীয় স্বীকৃতি পায় এবং জাতির পিতা মে দিবসে সরকারি ছুটি ঘোষণা করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণীতে বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার দেশের শ্রমজীবী মানুষের জীবনমান উন্নয়ন ও কল্যাণে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে। মালিক-শ্রমিকের মধ্যে সৌহার্দ্য ও সুসম্পর্ক বজায় রাখার মাধ্যমে নিরাপদ কর্মপরিবেশ, সামাজিক নিরাপত্তা ও শ্রমিক কল্যাণ নিশ্চিত করতে বাংলাদেশ শ্রম আইন যুগোপযোগী ও আধুনিকায়ন করে বাংলাদেশ শ্রম (সংশোধন) আইন, ২০১৮ প্রণয়ন করা হয়েছে।

দিনটিতে বরাবরই বাংলাদেশে সরকারি ছুটি থাকে। তবে এবার ঈদ এবং মে দিবসের ছুটি একসঙ্গে পড়েছে। বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার ও বেসরকারি টিভি চ্যানেলগুলো দিনটি উপলক্ষ্যে বিশেষ অনুষ্ঠান ও টকশো সম্প্রচার করবে।

Print Friendly and PDF