চট্টগ্রাম, মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২ , ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ঈদের ছুটিতে মানুষ ছুটছে ভারতে, শুধু ঢাকায় একদিনে ভিসা হলো সাড়ে ৪ হাজার

প্রকাশ: ১ মে, ২০২২ ৮:১০ : পূর্বাহ্ণ

ঈদের ছুটিতে বিদেশ ভ্রমণে যাচ্ছেন প্রচুর বাংলাদেশি। এদের মধ্যে বড় একটি অংশই যাচ্ছেন ভারতে। মহামারি করোনায় নানা বিধিনিষেধের কারণে দু’বছর ঘরে বন্দি থেকে এবার তাই ভারত যেতে লাখো ভিসার আবেদন জমা পড়েছে। এ চাপ সামলাতে ছুটির দিনেও ভিসা সেবা দিয়ে যাচ্ছে বাংলাদেশে ভারতের হাইকমিশন।

রোববার (১ মে) ঢাকায় দেশটির হাইকমিশন সূত্রে জানা গেছে, ঈদের আগে ভারতীয় ভিসাপ্রত্যাশীদের সুবিধার্থে শনিবার (৩০ এপ্রিল) ছুটির দিনেও হাইকমিশনের ভিসা সেন্টার কার্যক্রম চালু রেখেছে। এদিন শুধু ঢাকা থেকেই প্রায় সাড়ে চার হাজার ভারতীয় ভিসা দেওয়া হয়েছে।

শনিবার ভিসা ডেলিভারির সুবিধার্থে সারা দেশের ভারতীয় ভিসা সেন্টারগুলোও বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত চালু ছিল। আজ রোববারও ভিসা সেন্টারগুলো খোলা থাকছে। এদিন ভিসা আবেদন গ্রহণ ও পাসপোর্ট ডেলিভারি দেওয়া হচ্ছে। তবে ঈদের জন্য আগামী ২-৩ মে ভারতীয় ভিসা সেন্টার বন্ধ থাকবে।

গত ৩০ মার্চ থেকে পর্যটনসহ সব ধরনের ভিসায় ভারত ভ্রমণের অনুমতি দেওয়ার পর বেনাপোল ও আখাউড়া স্থলবন্দর চালু করে দেওয়া হয়। পরে বাকি স্থলবন্দরগুলোও খুলে দেওয়া হয়েছে। অর্থাৎ এখন সব ধরনের ভিসা নিয়ে সড়কপথে যে কোনো বন্দর দিয়ে ভারতে ঢোকা যাচ্ছে।

Print Friendly and PDF