চট্টগ্রাম, শনিবার, ২৮ মে ২০২২ , ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিশুদের করোনার টিকা দেয়া হবে জুনে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ: ২৯ এপ্রিল, ২০২২ ৭:৪৫ : অপরাহ্ণ

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আগামী জুনের মধ্যে ৫ থেকে ১২ বছরের শিশুদের করোনার টিকা দেয়ার ব্যবস্থা নিয়েছে সরকার।  এর আওতায় আসবে প্রায় দুই কোটি শিশু।  এজন্য বিশেষ ধরনের (ফাইজার)  টিকা শিশুদের জন্য তৈরি করা হয়েছে।

শুক্রবার (২৯ এপ্রিল) সন্ধ্যায় মানিকগঞ্জ সদর উপজেলা গড়পাড়া শুভ্র সেন্টারে স্বাস্থ্যমন্ত্রীর ব্যক্তিগত উদ্যোগে ইফতার মাহফিলের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাহিদ মালেক বলেন, ‘দুই কোটি টিকার চাহিদা আমরা পাঠিয়েছি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অনুমোদন পেয়েছি। আমাদের ৩০ লাখ টিকা ইতোমধ্যে এসেছে। আমার মা-বাবাদের বলব ৫ থেকে ১২ বছরের শিশুদের জন্ম নিবন্ধন করে নেবেন। জন্মনিবন্ধন দিয়ে টিকার রেজিস্ট্রেশন করে ফেলবেন। যাতে টিকা নিতে কোনও সমস্যা না হয়।’

তিনি বলেন, ‘বাংলাদেশ বিশ্বের এমন একটি দেশে যেখানে প্রায় ৭৫ ভাগ জনগনকে টিকা দেয়া হয়েছে। টার্গেট নির্দিষ্ট জনগণের ৯৫ ভাগ লোককে টিকা দেয়া হয়েছে। আমরা ইতোমধ্যে প্রায় ২৫ কোটি ডোজ টিকা দিয়ে ফেলেছি। এখন বুস্টার ডোজ দিচ্ছি। যারা বুস্টার ডোজ নেননি তারা দ্রুত তা নেবেন।’

মন্ত্রী বলেন, টিকা দেয়ার সফলতার জন্য প্রধানমন্ত্রী ভ্যাকসিন হিরো হয়েছেন। এবার তাকে ভ্যাকসিন চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছে।

করোনার চর্তুথ ওয়েব প্রসঙ্গে তিনি বলেন, ‘আমাদের অধিকাংশ মানুষ টিকা নিয়েছেন। তাই চতুর্থ ওয়েব দেশে সেভাবে আসবে না।’

এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান, জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মহীউদ্দীন, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম প্রমুখ।

Print Friendly and PDF