চট্টগ্রাম, শনিবার, ২১ মে ২০২২ , ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

পাকা ও মিষ্টি তরমুজ সহজেই চিনবেন যেভাবে

প্রকাশ: ২৭ এপ্রিল, ২০২২ ৫:২০ : পূর্বাহ্ণ

এখন তরমুজের মৌসুম। গ্রীষ্মের এই ফল খাওয়ার উপকারিতা অনেক। এটি পানিশূন্যতা দূর করে থাকে। গরমের সময় এক গ্লাস তরমুজের রস খাওয়ার ফলে শরীর সতেজ হয়ে যায়। কিন্তু বাজার থেকে এই তরমুজ কিনতেই যত বিপাকে পড়তে হয় আমাদের। অতিরিক্ত লাভের আশায় অনেক অসাধু ব্যবসায়ী পরিপক্ব হওয়ার আগেই ক্ষেত থেকে বাজারজাত করে থাকেন তরমুজ।

সাধারণত বাজারে মিষ্টি ও রসালো তরমুজের চাহিদা থাকে বেশি। কিন্তু কোন তরমুজটি মিষ্টি ও রসালো তা চেনা সহজ নয়। অনেক সময়ই তরমুজ কিনে বাসায় ফেরার পর দেখা যায় তা রসহীন ও ফ্যাকাসে। এবার তাহলে ভালো তরমুজ চেনার উপায়গুলো দেখে নেয়া যাক-

তরমুজের যে অংশটি দীর্ঘদিন মাটির ওপর থাকে সেই অংশ সাধারণত হলুদ হয়। বাজার থেকে তরমুজ কেনার আগে খেয়াল রাখুন, তরমুজে হলদে কোনো দাগ রয়েছে কিনা। তরমুজে এই দাগ থাকার অর্থ হচ্ছে তরমুজটি ঠিকমত পাকার পর ক্ষেত থেকে কাটা হয়েছে। সাদা দাগ থাকা তরমুজ কখনো কিনবেন না। এর অর্থ হচ্ছে, তরমুজ পেকে যাওয়ার আগেই কাটা হয়েছে তা।

তরমুজ গোলাকার ও ডিম্বাকৃতি দুই ধরনেরই হতে পারে। একদিক বড়, একদিকে ছোট কা কাটা-ছেঁড়া তরমুজ কিনতে নেই। সাধারণত পর্যাপ্ত পানির অভাবে এমন আকৃতির হয়ে থাকে তরমুজ। এ জাতীয় তরমুজে বেশি রস হয় না।

রসালো তরমুজ ওজনে ভারি হবে। হাতে নেয়ার পর যদি হালকা বা ফাঁপা মনে হয় তাহলে তরমুজ পাকার আগেই বাজারে তোলা হয়েছে। তবে এর বটার কাছে শুকিয়ে যাওয়ার মতো থাকলে বুঝবেন তা ঠিকমত পেকেছে।

এছাড়া তরমুজের গায়ে আঙুল দিয়ে টোকা দিন। এতে আওয়াজ যদি ভারি হয় তাহলে বুঝবেন তরমুজটি রসালো ও পাকা।

Print Friendly and PDF