চট্টগ্রাম, মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২ , ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

কাঁচা আমের জিলাপি তৈরি করতে চান? জানুন সহজ রেসিপি

প্রকাশ: ১৩ এপ্রিল, ২০২২ ৫:০২ : পূর্বাহ্ণ

কাঁচা আমের জিলাপি তৈরি করতে চান? জানুন সহজ রেসিপি

পবিত্র রমজান মাসের ইফতারে জিলাপি ছাড়া যেন চলেই না। আর এবারের রমজানে সম্প্রতি আলোচনার কেন্দ্রবিন্দুতে জায়গা করে নিয়েছে কাঁচা আমের জিলাপি। খাবারটি নিয়ে সবার আগ্রহ থাকলেও এখনো বাজারে সহজলভ্য নয়। তবে চাইলে সহজেই বাসায় তৈরি করতে পারেন এটি। এবার তাহলে কাঁচা আমের জিলাপি তৈরির রেসিপি তুলে ধরা হলো-

উপকরণ:
ব্যাটারের জন্য: ১ কাপ ময়দা, ১ কাপ ব্লেন্ড করা কাঁচা আম, কাঁচা আম রঙের ফুড কালার ও ফ্লেভার, ১ কাপ চালের গুঁড়া, ১/২ কাপ বেসন ও ১ চা চামচ বেকিং পাউডার।
সিরার জন্য: দেড় কাপ চিনি, ১ কাপ পানি ও ১ চা চামচ লেবুর রস।
ভাজার জন্য: দারুচিনি সামান্য, এলাচ কয়েকটি ও পরিমাণমত তেল।

প্রস্তুত প্রণালী: প্রথমে একটি পাত্রে ময়দা ও চালের গুঁড়া নিন। তাতে বেকিং পাউডার ও পরিমাণমত পানি দিয়ে একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার তাতে ব্লেন্ড করা কাঁচা আম, ফুড কালার ও ফ্লেভার মিশিয়ে নিন। খেয়াল রাখবেন, ব্যাটার যেন খুব পাতলা না হয়, আবার খুব বেশি ঘনও না হয়। তারপর এসব উপকরণ ৫/৬ ঘণ্টার মতো কিছুটা গরম স্থানে রেখে দিন।

এবার একটি পাত্রে চিনি, পরিমাণমত পানি, সামান্য দারুচিনি ও ৩/৪টা এলাচ দিয়ে জ্বাল করে নিন। সিরা ঘন হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে রাখুন।

এখন বড় একটি কড়াইতে তেল গরম করুন। তেল গরম হলে এবার জিলাপির ব্যাটারটি পাতলা কাপড়ের মধ্যে ছোট ফুটো করে অথবা সরু মুখের প্লাস্টিকের সসের বোতলে ভরে গরম তেলে ঘুরিয়ে ঘুরিয়ে জিলাপির আকার করুন। জিলাপির দুই পাশ ভালো করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে চিনির সিরায় ডুবিয়ে ১৫ থেকে ২০ মিনিটের মতো রাখুন। এবার সিরা থেকে তুলে জিলাপিগুলো অন্য একটি পাত্রে রাখুন। বেশ সহজেই এবার হয়ে গেল কাঁচা আমের সুস্বাদু জিলাপি।

Print Friendly and PDF