চট্টগ্রাম, শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২ , ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

কিন্ডার চকলেটে ছড়াচ্ছে ভয়ঙ্কর ব্যাকটেরিয়া, আক্রান্ত হচ্ছে শিশু-প্রাপ্তবয়স্করা

প্রকাশ: ৯ এপ্রিল, ২০২২ ৬:৪৪ : পূর্বাহ্ণ

কিন্ডার চকলেটে ছড়াচ্ছে ভয়ঙ্কর ব্যাকটেরিয়া, আক্রান্ত হচ্ছে শিশু-প্রাপ্তবয়স্করা

কিন্ডার চকলেট থেকে ব্রিটেন ও আমেরিকায় ভয়ঙ্কর এক ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়েছে। এই ব্যাকটেরিয়ায় শিশু, এমনকি প্রাপ্তবয়স্ক ব্যক্তিরাও আক্রান্ত হচ্ছেন। বিশেষ করে কিন্ডার সারপ্রাইজ চকলেট থেকেই এই ব্যাকটেরিয়া ছড়াচ্ছে বলে প্রাথমিকভাবে ইঙ্গিত পাওয়া গেছে। খবর বিবিসির।

এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের বাজার থেকে কিন্ডার সারপ্রাইজ চকলেট এগ প্রোডাক্ট প্রত্যাহার করে নেয়া হচ্ছে। দেশ দু’টিতে ছড়িয়ে পড়া স্যালমনেলা ব্যাকটেরিয়ার পেছনে এই কিন্ডার সারপ্রাইজের একটি সম্পর্ক খুঁজে পাওয়া গেছে।

ব্রিটেনের ফুড স্ট্যান্ডার্ড এজেন্সি (এফএসএ) ১১ জুলাই থেকে ৭ অক্টোবর ২০২২-এর আগের তারিখের ২০ গ্রাম বা তিন-প্যাক কিন্ডার এগ না খাওয়ার পরামর্শ দিয়েছে।

ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ার পর কিন্ডার ইস্টার এগ হান্ট কিটস (১৫০ গ্রাম), কিন্ডার মিনি এগস (৭৫ গ্রাম), কিন্ডার সকোবন (২০০ গ্রাম) এবং ১০০ গ্রাম কিন্ডার সারপ্রাইজ বাজার থেকে প্রত্যাহার করা হয়েছে।

যেসব চকলেট থেকে ওই ব্যাকটেরিয়া ছড়িয়েছে তা বেলজিয়ামের একটি কারখানায় উৎপাদন করা হয়েছে।

কিন্ডার চকলেটের উৎপাদনকারী প্রতিষ্ঠান ফেরেরো বলেছে যে, তারা যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডে এই পণ্যগুলো স্বেচ্ছায় প্রত্যাহার করার জন্য ‘সাবধানতামূলক সিদ্ধান্ত’ নিয়েছে।

তারা জানিয়েছে, বাজারে বিক্রির জন্য কোনো পণ্যেই স্যালমনেলা শনাক্ত হয়নি। কিন্তু তারা পুরো বিষয়টিকে ‘খুবই গুরুতরভাবে’ নিয়েছে।

যুক্তরাজ্যে এ পর্যন্ত প্রায় ৬৩ জন এই ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে অধিকাংশই শিশু। তবে প্রাপ্তবয়স্ক ব্যক্তিরাও আক্রান্ত হচ্ছেন এই ব্যাকটেরিয়ায়।

ইউকে হেথ সিকিউরিটি এজেন্সির ডা. লেসলি লারকিন এর আগে বলেছিলেন যে, এই ব্যাকটেরিয়া আক্রান্ত ব্যক্তিদের ডায়রিয়া, পেটে খিঁচুনি, বমি বমি ভাব, বমি এবং জ্বর হতে পারে। তবে তা কয়েক দিনের মধ্যে সেরে যেতে পারে।

Print Friendly and PDF