চট্টগ্রাম, শনিবার, ২১ মে ২০২২ , ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

সেনাবাহিনীতে যোগ দিতে দৌড়ে ২১৭ মাইল পাড়ি

প্রকাশ: ৭ এপ্রিল, ২০২২ ৬:২৪ : পূর্বাহ্ণ


সেনাবাহিনীতে চাকরি পেতে মরিয়া এক যুবক দৌড়ে পাড়ি দিলেন ৩৫০ কিলোমিটার বা ২১৭ মাইলেরও বেশি পথ। নাম তার সুরেশ ভিচার।

ঘটনা প্রতিবেশী ভারতের। ২৪ বছরের সুরেশ রাজস্থানের নাগাউর জেলার বাসিন্দা। তিনি রাজস্থানের সিকার থেকে দিল্লির যন্তরমন্তরের বিক্ষোভস্থলে দৌড়ে পৌঁছান। যে দূরত্ব ৩৫০ কিলোমিটার। যাতে সময় লেগেছে ৫০ ঘণ্টা। খবর এনডিটিভির

প্রকট বেকারত্বের যন্ত্রণায় দিল্লিতে চাকরিপ্রার্থীরা বিক্ষোভ করছেন। সুরেশের অবিশ্বাস্য দৌড় সেই বিক্ষোভকারীদের বার্তাই পৌঁছে দিয়েছে গোটা দেশে। মূলত নিয়োগে বিলম্বের অভিযোগে রাজধানী দিল্লির যন্তর মন্তরে বিক্ষোভ দেখাচ্ছেন চাকরিপ্রার্থীরা।
ওই বিক্ষোভে যোগ দিতেই সুরেশ এই দীর্ঘ পথ দৌড়ে পাড়ি দিয়েছেন। তার স্বপ্ন ভারতীয় সেনাবাহিনীতে যোগ দেয়া। কিন্তু গত দু’বছর ধরে নিয়োগ বন্ধ। এর প্রতিবাদেই বিক্ষোভ যোগ দেন সুরেশ।

সুরেশ জানিয়েছেন, তিনি প্রতিদিন ভোর ৪টায় দৌড় শুরু করতেন। সকাল ১১টায় কোনো পেট্রল পাম্পে থামতেন। বিশ্রাম নিতেন এবং আবার দৌড় শুরু করতেন। তার খাওয়া-দাওয়ার ব্যবস্থা করত তারই মতো চাকরিপ্রার্থী যুবকরা।

বছর ২৪-এর সুরেশ জানিয়েছেন, কিন্তু গত দু’বছর ধরে সেনায় নিয়োগ বন্ধ থাকায় তার মতো বহু যুবক ভাল নেই। এদিকে সময়ের সঙ্গে সঙ্গে বয়স বেড়ে যাচ্ছে তাদের।

সুরেশ বলেন, ‘নাগাউর, সিকার, ঝুনুঝুনুর তরুণদের বয়স হয়ে যাচ্ছে। যুবকদের মনোবল যাতে ভেঙে না পড়ে, সে জন্যই আমি দৌড়ে দিল্লি এসেছি।’

সুরেশের এই কাণ্ডে একদিকে যেমন বহু যুবক অনুপ্রাণিত হয়েছেন। অন্যদিকে তেমনই ভেসে উঠেছে দেশের বেকারত্বের সমস্যা। কোভিডের কারণে বেসরকারি ক্ষেত্রে নিয়োগ নেই বললেই চলে, বরং কাজ হারিয়েছেন ও হারাচ্ছেন বহু যুবক।

Print Friendly and PDF