চট্টগ্রাম, মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২ , ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

রাতে ওয়াশিংটন যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী, অস্ত্র কেনার ব্যাপারে সিদ্ধান্ত নেয়নি বাংলাদেশ

প্রকাশ: ২ এপ্রিল, ২০২২ ৬:০৭ : পূর্বাহ্ণ


আজ রাতে ওয়াশিংটন যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সেখানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সাথে তার বৈঠক করার কথা রয়েছে। পররাষ্ট্রমন্ত্রী জানান, যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কেনার ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি বাংলাদেশ। বলেছেন, উন্মুক্ত ও সবাইকে নিয়ে যুক্তরাষ্ট্র ইন্দোপ্যাসিফিক কৌশল বাস্তবায়ন করলে তাতে যুক্ত হতে পারে ঢাকা। তবে কারো রাজনৈতিক কৌশল বাস্তবায়নের হাতিয়ার হবে না বাংলাদেশ।
র‍্যাবের ওপর নিষেধাজ্ঞার পর নতুন করে আলোচনায় ঢাকা ওয়াশিংটন সম্পর্ক। মার্কিন পররাষ্ট্র দফতরের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারির সাম্প্রতিক সফরে এ বিষয়ে অবস্থান স্পষ্ট করেছে ঢাকা। ভিক্টোরিয়া নুল্যান্ডের এই সফরে আবারও সামরিক সহযোগিতা বিষয়ক চুক্তি জিসোমিয়ার খসড়া হস্তান্তর করেছে মার্কিন পররাষ্ট্র দফতর। এ ব্যাপারে সরকারের অবস্থান এখনও চূড়ান্ত নয়। পররাষ্ট্রমন্ত্রী বললেন, তার এবারের যুক্তরাষ্ট্র সফরে বিষয়টি নিয়ে আলোচনা হবে।

ইন্দোপ্যাসিফিক জোটে বাংলাদেশকে চায় ইউরোপীয় ইউনিয়ন, জাপানসহ যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। যদিও এই জোটের রূপরেখা ও কর্মপরিধি এখনও চূড়ান্ত নয়। পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, সব দেখেশুনে সিদ্ধান্ত নিতে চায় বাংলাদেশ।

প্রসঙ্গত, আগামী ৪ এপ্রিল দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তি পালন করবে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র।

Print Friendly and PDF